• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পাপুয়া নিউগিনিতে ফেসবুক বন্ধ!

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ মে ২০১৮, ১৪:০৪ | আপডেট : ৩০ মে ২০১৮, ১৪:৫৩
ফেসবুকে পর্নোগ্রাফি আর ভুয়া সংবাদ প্রচার ঠেকাতে পাপুয়া নিউগিনি দেশটিতে এক মাসের জন্য বন্ধ করে দিচ্ছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি। তারা বলছে, এসময় ভুয়া প্রোফাইল খুঁজে বের করা হবে এবং দেশে ওয়েবসাইটটির প্রভাব বিবেচনা করা হবে। খবর বিবিসির।

পাপুয়া নিউগিনির যোগাযোগমন্ত্রী স্যাম বাসিল বলেছেন, যেসব ফেসবুক ব্যবহারকারী পর্নোগ্রাফি এবং মিথ্যা তথ্য পোস্ট করছে তাদের শনাক্ত করা হবে। এমনকি দেশটি নতুন সোশ্যাল নেটওয়ার্ক চালু করতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

মূলত ক্যামব্রিজ অ্যানালিটিকা বিতর্কের পর থেকেই ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়ে ফেসবুক। একইসঙ্গে মিথ্যা সংবাদ মোকাবেলায় ফেসবুকের পন্থাও বেশ সমালোচিত হচ্ছে সাম্প্রতিক সময়গুলোতে।

পাপুয়া নিউগিনির মাত্র ১০ ভাগ মানুষের ইন্টারনেটের অ্যাকসেস রয়েছে। তবে দেশটিতে অনলাইন সার্ভিসের রেগুলেশন নিয়ে বেশ তৎপর পাপুয়া নিউগিনি সরকার।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্ববিদ্যালয় থেকে ২২ ফ্যান চুরি
--------------------------------------------------------

এই এক মাস ফেসবুক বন্ধ থাকা অবস্থায় যোগাযোগ মাধ্যমটি কীভাবে ব্যবহার করা হচ্ছে সেটি বিশ্লেষণ করে দেখবে পাপুয়া নিউগিনির সরকার। একইসঙ্গে যারা ২০১৬ সালের সাইবার অপরাধ আইন লঙ্ঘন করবেন তাদের বিচারের আওতায় আনা হবে।

যোগাযোগমন্ত্রী বাসিল বলেন, এসময়ের মধ্যে ফেক অ্যাকাউন্ট ব্যবহার করে যারা পর্নোগ্রাফিক ছবি, ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য ছড়ায় তাদের তথ্য সংগ্রহ করে শনাক্ত করা হবে।

সাম্প্রতিক সময়ে তথাকথিত ‘মিথ্যা সংবাদ’ একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়