কোন দেশে কত ঘণ্টা রোজা?

প্রকাশ | ২৮ মে ২০১৮, ১২:১৪ | আপডেট: ২৮ মে ২০১৮, ১২:৩৭

আরটিভি অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে রমজান একটি পবিত্র মাস। সারা বিশ্বের মুসলমানগণ ধৈর্য আর সংযম সহকারে এই মাসে রোজা পালন করেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য মুসলমানেরা সারা বছর এই মাসটির জন্য অপেক্ষা করেন।

এরইমধ্যে বিশ্বের বিভিন্ন স্থানে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে এই রোযা পালন করতে হয়। ফজরের আযানের আগে সেহরি খেয়ে রোজা শুরু হয়। আর সন্ধ্যায় মাগরিবের আজান দিলে ইফতার খাওয়ার মাধ্যমে শেষ হয় রোজার। তবে বিশ্বের কোনো কোনো দেশে এই পানাহার থেকে বিরত থাকার সময়টা বেশ দীর্ঘ।

আর যেহেতু রোজা সূর্যোদয় এবং সূর্যাস্তের সঙ্গে সম্পর্কিত তাই ভৌগোলিক কারণেই বিশ্বের বিভিন্ন জায়গায় রোজা রাখার সময়ের পরিধি বিভিন্ন রকম হয়ে থাকে।
--------------------------------------------------------
আরও পড়ুন : রমজানের মধ্যেই কাশ্মীরে জঙ্গি হামলায় সেনাসহ নিহত ২
--------------------------------------------------------

যেমন বাংলাদেশের মানুষরা এ বছর প্রায় ১৫ ঘণ্টা রোজা পালন করছেন। তবে প্রতিবেশী দেশ ভারতের দিল্লির মানুষজন রোজা রাখছেন প্রায় সাড়ে ১৫ ঘণ্টা। আর পাকিস্তানের ইসলামাবাদের মানুষজন পানাহার থেকে বিরত থাকছেন ১৬ ঘণ্টা। তবে বাংলাদেশিদের দ্বিতীয় বাড়ি বানিয়ে ফেলা মালয়েশিয়ায় এবারের রোজা প্রায় ১২ ঘণ্টার।

যদিও চলতি বছর সবচেয়ে দীর্ঘ সময় ধরে রোজা পালন করছেন আইসল্যান্ডের মুসলমানরা। সেখানে রোজা প্রায় ২২ ঘণ্টা। সময়ের হিসেবে এর পরেই রয়েছে স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলো। সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডের মানুষদের পানাহার থেকে বিরত থাকতে হচ্ছে প্রায় ২০ ঘণ্টা।

এদিকে ইউরোপের অন্যান্য দেশ যেমন- ইংল্যান্ড, ইতালি, ফ্রান্স ও বেলজিয়ামে রোজা প্রায় ১৮ ঘণ্টা। আর জার্মানির বার্লিনবাসী ১৯ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকছেন। একই অবস্থা রাশিয়ার রাজধানী মস্কোবাসীদের।

আমেরিকার মুসলিমরা এ বছর রোজা পালন করছেন প্রায় ১৬ ঘণ্টা। আর কানাডার টরেন্টো এবং স্পেনের মাদ্রিদে বসবাসকারী মুসলিমরা চলতি বছর পানাহার থেকে প্রায় ১৭ ঘণ্টা বিরত থাকছেন।

অন্যদিকে অস্ট্রেলিয়ার রোজা প্রায় সাড়ে ১১ ঘণ্টা, দক্ষিণ আফ্রিকায় প্রায় ১২ ঘণ্টা, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে রোজা প্রায় ১৫ ঘণ্টা। জাপানের রাজধানী টোকিওতে বসবাসকারী মুসলিমদের রোজা পালন করতে হচ্ছে প্রায় সাড়ে ১৬ ঘণ্টা। একই সময়ের জন্য পানাহার থেকে বিরত থাকতে হচ্ছে তুরস্কের মুসলিমদের। আর চীনের বেইজিংয়ে রোজা প্রায় সাড়ে ১৪ ঘণ্টা।

আরও পড়ুন :