• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যেন ময়লার ভাগাড়!

জাবি সংবাদদাতা

  ২৬ মে ২০১৮, ১৭:৪৫

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সবুজের সমারোহে আচ্ছাদিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসের চারদিকে তাকালে নজরে আসে এখানকার অপরূপ ছায়াবীথির বিচরণ। কিন্তু সাম্প্রতিক সময়ে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে নষ্ট করা হচ্ছে ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও দর্শনার্থীদের একরকম অসচেতনতা ও অবহেলায় পুরো ক্যাম্পাসজুড়ে ছড়িয়ে থাকা ময়লায় দূষিত হচ্ছে পরিবেশ। পাশাপাশি নষ্ট শিক্ষার সুষ্ঠু পরিবেশও।

খোঁজ নিয়ে দেখা গেছে, ক্যাম্পাসে বিশেষ করে ছুটির দিনগুলোতে অধিকাংশ দর্শনার্থী ঘুরতে এসে একরকম বিনোদন পার্ক হিসেবে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ভোজনের আয়োজন করে। খাবার শেষে উচ্ছিষ্ট অংশ ক্যাম্পাসের যত্রতত্র ফেলে চলে যায় তারা। ফলে আবর্জনায় প্রতিনিয়ত ময়লার স্তূপ তৈরি হচ্ছে ক্যাম্পাস।

ক্যাম্পাস পরিষ্কারের দায়িত্বে বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিস ও বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রের কর্মকর্তারা থাকলেও একরকম অবহেলা ও খামখেয়ালীর ফলে ক্যাম্পাসজুড়ে প্রতিনিয়ত ময়লার পরিমাণ বেড়েই চলছে।

ক্যাম্পাসের লেকগুলোতে বিভিন্ন ধরনের ময়লা ফেলার কারণে লেকের পানি দূষিত হয়ে যাচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ৮ বছর পর স্যাটেলাইট থেকে লাভ আসবে: তথ্য প্রতিমন্ত্রী
--------------------------------------------------------

সরেজমিনে ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার, অমর একুশে ভাস্কর্য, কেন্দ্রীয় খেলার মাঠ ও বিভিন্ন রাস্তার দু’পাশে ছড়িয়ে আছে কাগজ, খাবারের উচ্ছিষ্ট অংশ, পলিথিন, চিপসের মোড়ক, কোমল পানির বোতলসহ নানা আবর্জনা। এ বিষয়ে ক্ষোভ জানিয়ে একাধিক শিক্ষার্থী বলেছেন, আমাদের সবুজে ঘেরা ক্যাম্পাস দিন দিন আবর্জনার ভাগাড়ে পরিণত হচ্ছে। এটা কখনই মানা সম্ভব নয়। শিক্ষার্থীরা এটা মানতে পারছে না। ক্যাম্পাস এখন পিকনিক স্পটে পরিণত হয়েছে। এ কারণেই ক্যাম্পাস বেশি নোংরা হচ্ছে। এভাবে চলতে দেয়া যায় না।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুল আমিন আরটিভি অনলাইনকে বলেন, দর্শনার্থীদের ফেলা ময়লা-আবর্জনায় ক্যাম্পাস দ্রুত ময়লা হচ্ছে। আমাদের অল্প লোক নিয়ে পুরো ক্যাম্পাস পরিষ্কার করা কষ্টসাধ্য।

বর্জ্য ব্যবস্থাপনার লোকজন বাসা-বাড়ি ও দোকানগুলো থেকে নিয়মিত আবর্জনা নিচ্ছে না জানালে বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রের পরিচালক অধ্যাপক খবির উদ্দিন বলেন, এ ব্যাপারে আমি কো- অর্ডিনেটরদের সঙ্গে কথা বলব, কেন তারা ময়লা নিয়মিত নিচ্ছে না। আশা করছি দ্রুত এ সমস্যার সমাধান হবে।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবির ডিন নির্বাচন ১৫ মে
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
জাবিতে বেড়াতে যাওয়া চার কিশোরকে আটকে টাকা আদায়ের অভিযোগ 
জাবিতে নিপীড়নবিরোধী মঞ্চের মানববন্ধন
X
Fresh