• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘রিভেঞ্জ পর্ন’ থামাতে ব্যবহারকারীদের নগ্ন ছবি চাইছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মে ২০১৮, ১৯:৩২

‘রিভেঞ্জ পর্ন’ বা প্রতিশোধমূলকভাবে এক ব্যবহারকারী ফেসবুকে অপর ব্যবহারকারীর গোপন নগ্ন ছবি ছড়িয়ে দেয়ার ঘটনা নিয়ন্ত্রণ করতে এক অভিনব পদক্ষেপ নিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ‘রিভেঞ্জ পর্ন ’ থামাতে ফেসবুক ব্যবহারকারীদের কাছ থেকে গোপন নগ্ন ছবি পাঠানোর আহবান জানিয়েছে। খবর বিবিসি।

কারো ব্যক্তিগত ঘনিষ্ঠ মুহূর্তের ছবি অন্য কোনো ব্যক্তি সামাজিক মাধ্যমে শেয়ার করে দিতে পারে- এমন আশঙ্কা থাকলে সেক্ষেত্রে এটি কাজ করবে। কারণ অনলাইনে ওই ছবি প্রকাশিত হবার আগেই তা ব্লক করে দেবে ফেসবুক কর্তৃপক্ষ। একই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিশুদের হয়রানিমূলক ছবি ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা চলছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ডিগ্রি তৃতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ
--------------------------------------------------------

প্রাথমিকভাবে ফেসবুক কর্তৃপক্ষ অস্ট্রেলিয়াতে এই প্রক্রিয়াটি পরীক্ষামূলক ভাবে চালু করেছে। এখন তারা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডাতেও এটি শুরু শুরু করতে যাচ্ছে।

ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, ব্রিটেনের মানুষদের জন্য বিষয়টি উন্মুক্ত করা হয়েছে। তবে অস্ট্রেলিয়ায় প্রক্রিয়াটি কতটা সফল হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কোন ব্যক্তি যদি তার গোপন কোন ছবি ছড়িয়ে পড়ার আশঙ্কায় থাকেন তাহলে তাদেরকে এই পরীক্ষামূলক প্রযুক্তিটি ব্যবহারের জন্য ফেসবুকের যেকোনো সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে চালুর পর থেকে বছর বছর এ ধরনের ঘটনার সংখ্যা বেড়ে যাওয়ার রিপোর্ট পেয়েছে ব্রিটেনের রিভেঞ্জ পর্ণ হেল্প লাইন। হেল্প লাইনটি চালুর পর ২০১৫ সালে তাদের হটলাইনে এ ধরনের পাঁচশ’র বেশি রিপোর্ট এসেছে। আর ২০১৭ সালে এ ধরনের রিপোর্ট এসেছে এক হাজারের বেশি।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh