• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

রোজায় প্রকৃত সংযম না হলে শুধু কষ্টের দরকার নেই: বায়তুল মোকাররমের ইমাম

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ মে ২০১৮, ১১:১৯ | আপডেট : ১৯ মে ২০১৮, ১১:৩০
প্রতীকী ছবি
শুরু হয়েছে ইবাদতের বসন্তকাল রমজান। সওয়াবের ভরা মৌসুম রমজান। এই রমজান এবার শুরু হয়েছে জুমার দিনে। এমনিতেই জুমার দিনের ফজিলত অন্যান্য দিনের চেয়ে বেশি। সেটা যদি হয় রমজান মাসে  তাহলে তার ফজিলত বেড়ে যায় কয়েকগুণ।

মুসলিম উম্মাহ মনে করেন, মানুষের কাছে রমজানটা আলাদা গুরুত্ব বহন করে।এবারের রোজাটা যেন মানুষ আরও বেশি মনের মধ্যে ধারণ করতে পারছে। 

বায়তুল মোকাররম মসজিদের ইমাম মিজানুর রহমান বলছেন, যেকোনো ফরজ বন্দেগি যদি এই রমজান মাসে কেউ করেন, তবে আল্লাহ ৭০ গুণ তার সওয়াব বাড়িয়ে দেন। একটা ফরজ আদায় করলে আল্লাহ ৭০টি ফরজ আদায়ের সওয়াব দেন।

‘সেই হিসেবে আজকে একে তো জুম্মাহ, আবার রমজান; জুম্মাহ দিয়েই আমরা রমজান শুরু করছি। সেহেতু মুসলিমদের জন্য আরও গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, সবচেয়ে বড় কথা এই বরকত ও ফজিলতের যে সুযোগ আল্লাহ দিয়েছেন, তা কাজে লাগানো।

হাদিস শরিফে আছে, রমজান মাসে যে ব্যক্তি পূর্ণ ইমানের সঙ্গে তারাবি ও তাহাজ্জুদের নামাজ আদায় করবে, আল্লাহ তার পেছনের সব গুণাহ মাফ করে দেবেন। রমজানে বেশি বেশি কোরআন তেলাওয়াত, দান, সদকা-খয়রাত ও রোজাদারকে ইফতার করানোর উপর গুরুত্বারোপ করেছেন হযরত মোহাম্মদ সাল্লেলাহু আলাইহি ওয়াসাল্লাম।

মিজানুর রহমান বলেন, শুধু শুধু ক্ষুধার কষ্ট করবে, পিপাসার কষ্ট করবে- তার কোনো প্রয়োজন নেই। যদি সে অন্যায় আর মিথ্যা কথা না ছাড়তে পারে। অর্থাৎ এই ফজিলত আমরা অবশ্যই পাবো, তবে আমাদের সব ধরনের অপরাধ ও নাফারমানি থেকে ফিরে আসতে হবে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়