• ঢাকা সোমবার, ২১ মে ২০১৮, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৫

কি-বোর্ডে ত্রুটি থাকায় অ্যাপলের বিরুদ্ধে মামলা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
|  ১৫ মে ২০১৮, ১৬:০৫
ম্যাকবুক ও ম্যাকবুক প্রো ল্যাপটপের কিবোর্ডে ত্রুটি থাকায় দুই ক্ষতিগ্রস্ত ব্যবহারকারী ক্লাস অ্যাকশন মামলা করেছেন টেকজায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে। ক্যালিফোর্নিয়ার এক আদালতে গত শুক্রবার মার্কিন এ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস এবং গিজমোডো ডট কমের।

তিন বছর আগে প্রযুক্তি কোম্পানি অ্যাপল বাটারফ্লাই কি-বোর্ড যুক্ত ম্যাকবুক ও ম্যাকবুক প্রো ল্যাপটপ বাজারে ছাড়ে। এসব ল্যাপটপে ব্যবহৃত কি-বোর্ডকে সেরা দাবি করেছে অ্যাপল। তবে এসব কি-বোর্ডে ত্রুটি থাকার অভিযোগ করছেন অ্যাপলের অনেক গ্রাহক।

গ্রাহকদের অভিযোগ, ম্যাকবুক ও ২০১৬ ম্যাকবুক প্রো-মডেলের ল্যাপটপগুলোয় ইচ্ছাকৃতভাবে ত্রুটিপূর্ণ কি-বোর্ড ব্যবহার করা হয়েছে। ক্লাস অ্যাকশন মামলায় বলা হয়েছে, কি-বোর্ডের ত্রুটির বিষয়টি অ্যাপল অনেক আগে থেকেই জানতো। তবে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি প্রতিষ্ঠানটি। এ কারণে হাজার হাজার ডিভাইস ব্যবহারকারী এখন সমস্যায় পড়েছেন। মামলার আবেদনে ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ক্ষতিপূরণ, আইনি খরচ ও কি-বোর্ড পাল্টে দেয়ার আবেদন জানানো হয়েছে।

২০১৫ সালে উন্মোচিত অ্যাপলের ১২ ইঞ্চি ম্যাকবুক ল্যাপটপে প্রথম বাটারফ্লাই কি-বোর্ড ব্যবহার করে অ্যাপল। সে সময় অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, অন্য যেকোনো কি-বোর্ডের চেয়ে বাটারফ্লাই কি-বোর্ড অনেক বেশি উন্নত। কি-বোর্ডের উন্মোচন অনুষ্ঠানে অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেছিলেন, বাটারফ্লাই কি-বোর্ড অন্য কি-বোর্ডের চেয়ে চারগুণ বেশি টেকসই।

তবে কি-বোর্ডের ত্রুটির বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি অ্যাপল। কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়