• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

এপ্রিল-মে জুড়ে হঠাৎ বৃষ্টি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ এপ্রিল ২০১৮, ১৭:৩৯

আজ ভোরবেলায় এক দফায় বৃষ্টি হয়ে থেমে যায়। সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। বেলা বাড়তেই নামল ঝুম বৃষ্টি। বৃষ্টি যেন সিডিউল আকারে হচ্ছে। এভাবেই এপ্রিল ও মে মাসজুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। সাথে হবে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি। শুধু তাই নয় দু এক জায়গায় বিজলী চমকানো দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

মঙ্গলবার বিকেলে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক মুঠোফোনে আরটিভি অনলাইনকে এ তথ্য জানান।

--------------------------------------------------------
আরও পড়ুন : তিন ছাত্রের চোখ বাঁধার অভিযোগ সত্য নয়: ডিবি
--------------------------------------------------------

মল্লিক বলেন, এপ্রিল ও মে মাসজুড়ে বৃষ্টিপাত হবে। এ মৌসুমে বৃষ্টির কোনো হিসাব-কিতাব নেই। শুষ্ক আকাশ হঠাৎ মেঘে ঢেকে বৃষ্টিপাত হবে। এই দুই মাসের জন্য এটা একটা স্বাভাবিক বিষয়। তবে ভোরে ও বিকেলে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি দেখি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় বিদ্যুৎ চমকানো, দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এদিকে, রাজশাহী, ঢাকা ও রাঙামাটিসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে বৃষ্টিতে সারাদেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময়ে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে, সন্ধ্যা ৬টায় দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুমিল্লা এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুষ্টিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
বৃষ্টি প্রার্থনায় রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
বৃষ্টির অভাবে দেশে মরুর উত্তাপ  
রাজশাহীতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে 
X
Fresh