• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আজ চৈত্রসংক্রান্তির আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ এপ্রিল ২০১৮, ১১:২৫
ছবি : সংগৃহীত

বছরের সব গ্লানি মুছে ফেলে নতুন বছরকে বরণ করার অপেক্ষায় এই ভূ-খণ্ডের মানুষ। বাঙালি, মণিপুরিসহ সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্যের মধ্য দিয়ে বরণ করে নেবে নতুন বছরকে।

এদিকে আজ শুক্রবার, বঙ্গাব্দ ১৪২৪-এর ৩০ চৈত্র, বছরের শেষ দিন—চৈত্রসংক্রান্তি। বাংলা পঞ্জিকা থেকে মহাকালের কৃষ্ণগহ্বরে চিরতরে হারিয়ে যাবে বঙ্গাব্দ ১৪২৪। আবহমানকাল থেকে পালিত হয়ে আসছে চৈত্রসংক্রান্তির উৎসব।

--------------------------------------------------------
আরও পড়ুন : নাগরিক সেবায় চালু হল কল সেন্টার ৩৩৩
--------------------------------------------------------

এটি বাংলার লোকজ সংস্কৃতির অনুষঙ্গ, যা ঐতিহ্যগতভাবেই উৎসবের আমেজে বর্ণিল। হালখাতার জন্য ব্যবসাপ্রতিষ্ঠান সাজানো, লাঠিখেলা, সঙযাত্রা, রায়বেশে নৃত্য, গান, আবৃত্তি, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হবে চৈত্রসংক্রান্ত্রি। গ্রামাঞ্চলে এ দিনকে কেন্দ্র করে বসছে রকমারি মেলা। শহরেও থাকছে নানা উৎসব-অনুষ্ঠান।

রাজধানী ঢাকায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সরকারি আয়োজনে অনুষ্ঠিত হবে চৈত্রসংক্রান্তির নানা অনুষ্ঠান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত চৈত্রসংক্রান্তির অনুষ্ঠান সূর্যাস্ত থেকে চলবে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এটি যৌথভাবে আয়োজন করছে চ্যানেল আই ও সুরের ধারা।

এছাড়া বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে এবং শিল্পকলা একাডেমির সহযোগিতায় সন্ধ্যা সাড়ে ৬টায় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে চৈত্রসংক্রান্তি ১৪২৪ উদ্‌যাপন করা হবে। অনুষ্ঠানমালায় থাকছে মুড়িমুড়কি বিতরণ, সরোদ বাদন, খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় গান, নৃত্য ও আবৃত্তি।

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে সন্ধ্যায় বেঙ্গল বইয়ের উঠানে সময় চেতনার গান পরিবেশন করবেন জলের গানের শিল্পীরা। জাতীয় জাদুঘরের আয়োজনে সন্ধ্যা সাড়ে ৬টায় থাকছে শামা রহমানের একক সঙ্গীতানুষ্ঠান।

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই আহ্বানকে সামনে নিয়ে ১২ এপ্রিল থেকে চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণের অনুষ্ঠান করছে রবিরাগ। আয়োজনটি হচ্ছে রাজধানীর শাহবাগে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে। এবারের আয়োজনে গানের সঙ্গে যুক্ত হচ্ছে নাচও। রবিরাগের পরিবেশনার সঙ্গে এতে নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ ও শামীম আরা নীপার নৃত্য শিক্ষাপ্রতিষ্ঠান নৃত্যাঞ্চলও অংশ নেবে।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh