• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মধ্যরাত থেকে ফের উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ এপ্রিল ২০১৮, ১০:০১
বেগম সুফিয়া কামাল হলের সাধারণ শিক্ষার্থীরা মঙ্গলবার মধ্যরাতে অন্দোলনে জড়ো হয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের হলগুলোতে মধ্যরাতে ছাত্রলীগের হামলার অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে বেশ কয়েকটি ছাত্রী হলও রয়েছে। এ ঘটনার পর থেকে ফের উত্তাল হতে শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল হল, সূর্য সেন হল, বেগম রোকেয়া হল, স্যার এফ রহমান হলের সাধারণ শিক্ষার্থীরা মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বেগম সুফিয়া কামাল হলের আবাসিক শিক্ষার্থী ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী মোর্শেদা খাতুন নামে এক শিক্ষার্থীকে মারধরের অভিযোগ পাওয়া গেছে। মারধরের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ওই ছবি দেখে ফজলুল হক হল, শহীদুল্লাহ হল থেকে সাধারণ শিক্ষার্থীরা ওই হলের সামনে জড়ো হয়। এসময় বেগম সুফিয়া কামাল হলের ছাত্রলীগের সভাপতি এশাকে তারা অবরুদ্ধ করে রাখেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : কোটা আন্দোলনকারী ছাত্রীকে নির্যাতন, ছাত্রলীগ নেত্রী বহিষ্কার
--------------------------------------------------------

এদিকে, মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র সুমনকে সূর্য সেন হলের নিজ কক্ষ থেকে বের করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সূর্য সেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, যদি এমন কোনো ঘটনা ঘটে থাকে তাহলে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ এম গোলাম রব্বানি বলেন, খবর পেয়ে আমরা খোঁজখবর নিচ্ছি। প্রক্টরিয়াল টিমকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। শিক্ষকদের মাধ্যমে আমরা যোগাযোগ রাখছি।

কবি সুফিয়া কামাল হলে মেয়েদের পিটিয়ে রক্তাক্ত করার অভিযোগে হল ছাত্রলীগ সভাপতি ইশরাত জাহান এশাকে বিশ্ববিদ্যালয় এবং ছাত্রলীগ থেকে তাৎক্ষণিক বহিষ্কার করা হয়েছে।

ছেলেদের হলগুলোতেও এমন অভিযোগ পাওয়া গেছে। বেশ কিছু হল থেকে ছাত্রদের বের হতে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন হলগুলোতে অবস্থানকারী শিক্ষার্থীরা। তারা ভয়ে গণমাধ্যমের কাছে কিছু বলতে চাচ্ছেন না।

কোটা সংস্কার নিয়ে পোস্ট দেয়া, ছাত্রলীগের প্রোগ্রামে না যাওয়া ও নেতাদের কথা না শোনায় বেশ কিছু শিক্ষার্থীকে হল ছাড়ার হুমকিও দেয়া হয়েছে। স্যার এ এফ রহমান হল, হাজী মুহম্মদ মহসিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, জহুরুল হক হল, এসএম হল, ফজিলাতুন্নেসা মুজিব হলে হল থেকে বের করে দেয়ার হুমকি ও হেনস্তার অভিযোগ পাওয়া গেছে।

রোকেয়া হলেও মেয়েদের টর্চার করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোকেয়া ও শামসুন্নাহার হলের মেয়েরা বাইরে বেরিয়ে এসেছেন। এদিকে জিয়া হলের ছাত্ররাও বাইরে এসে বিক্ষোভ করছেন বলে জানা গেছে।

আজ বুধবার সকাল ১০টা থেকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হচ্ছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১১টা থেকে ফের আন্দোলন শুরুর কথা থাকলেও প্রায় এক ঘণ্টা আগে মিছিল নিয়ে সেখানে তারা জমায়েত হন।

সরেজমিনে দেখা যায়, ভিসির বাসভবনের সামনে থেকে ইঞ্জিনচালিত গাড়ি আটকে অন্যদিকে ফিরিয়ে দেয়া হচ্ছে। এ সময় অান্দোলনকারী শিক্ষার্থীদের ‘কোটা, সংস্কার, কোটা, সংস্কার’ স্লোগান দিতে দেখা যায়।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা, প্রতিবাদে ঢাবিতে ‘গণইফতার’ কর্মসূচি
ভারতের সঙ্গে বাংলাদেশের শর্তহীন বন্ধুত্ব এখনও বিদ্যমান : স্বরাষ্ট্রমন্ত্রী
শবনম ফারিয়ার স্ট্যাটাসে উত্তাল নেটদুনিয়া
ঢাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে কালক্ষেপণ
X
Fresh