• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রাশিয়ান সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ এপ্রিল ২০১৮, ০৯:২৬ | আপডেট : ০৫ এপ্রিল ২০১৮, ১০:৩১
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অবৈধ হস্তক্ষেপের সাথে যুক্ত ২৭০টিরও বেশি পেজ আর অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে ফেসবুক। মঙ্গলবার নিজের দেয়া এক পোস্টে এমনটা জানান সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

বন্ধ করে দেয় অ্যাকাউন্ট আর পেজগুলো সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ইন্টারনেট রিসার্চ এজেন্সি (আইআরএ) দ্বারা নিয়ন্ত্রিত হতো।

আইআরএ বিভিন্ন ফেসবুক পেজ আর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে রাশিয়ায় জনগণের মতামত বদলে দেয়ার চেষ্টা চালিয়েছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন: সাড়ে ৮ কোটি লোকের তথ্য ঘেঁটেছে ক্যামব্রিজ অ্যানালিটিকা: ফেসবুক
--------------------------------------------------------

মার্ক জাকারবার্গ বলেন, আইআরএ দ্বারা নিয়ন্ত্রিত এই পেজ আর অ্যাকাউন্টগুলো বারবার মানুষকে ভিন্ন খাতে প্রভাবিত করতে চেষ্টা চালিয়েছে ও প্রতারণামূলক আচরণ করেছে।

সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতেও এই সংস্থা শত শত ভুয়া অ্যাকাউন্ট তৈরি করেছে বলেও দাবি করেছেন তিনি। 

ফেসবুকের নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস আরেক পোস্টে জানান, সরিয়ে ফেলা অধিকাংশ অ্যাকাউন্টই রাশিয়া থেকে তৈরি করা হয়েছিল। রাশিয়া বা আলজেরিয়া, উজবেকিস্তান আর ইউক্রেনের মতো রুশভাষী দেশগুলোকে লক্ষ্য করে এই অ্যাকাউন্টগুলো তৈরি করা হয়েছিল।

এদিকে ১১ এপ্রিল ফেসবুকের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে মানুষের ব্যক্তিগত তথ্য ঝুঁকির যে অভিযোগ উঠেছে, তা নিয়ে কংগ্রেসে সাক্ষ্য দেবেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। বুধবার হাউজ কমিটি এক ঘোষণায় বলেছে ১১ এপ্রিল জাকারবার্গ সাক্ষ্য দেবেন। ব্রিটিশ প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা কীভাবে লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য পেলো যা যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব ফেলেছে- এমন সব প্রশ্নের উত্তর ও ব্যাখ্যা দেবেন তিনি।

উল্লেখ্য, বিশ্বের ২০০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন।

আরও পড়ুন:

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়