• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাজ-ব্যায়াম একসঙ্গে ‘কিউবিই’

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৬, ১০:১৫

চেয়ারে একটানা বসে কাজ করা শরীরের জন্য ক্ষতিকর। একথা সবারই জানা। চিকিৎসকরা বরাবরই সাবধান করছেন একটানা চেয়ারে বসে কাজ না করতে। তাদের পরামর্শ, কাজের মাঝে কিছুটা সময় হাঁটাহাঁটি করতে হবে।

এক সমীক্ষায় দেখা গেছে, ধূমপানের চেয়েও বেশি মানুষ মারা যায় চেয়ারের কারণে!

চেয়ারে বসেই কাজ-ব্যায়াম একসঙ্গে হবে ‘কিউবিই’ (Cubii) দিয়ে। যেকোনো চেয়ারে বসে, যেকোনো টেবিলের নিচে সহজেই সেট করা যায় এ পোর্টেবল স্মার্ট গ্যাজেট ‘কিউবিই’। আর এটা শরীরকে আরাম দেবে একেবারেই নিরবে।

স্মার্টফোনে মনিটরিংয়ের জন্য আছে অ্যাপ, যেটি দিয়ে সেট করা যাবে ব্যায়ামের সময়। ব্লুটুথের মাধ্যমে অ্যাপটি শরীরের বিভিন্ন তথ্য মনিটরিং করে জানিয়ে দেবে আপডেট।

‘কিউবিই’ তৈরি করেছেন ‘ইউনিভার্সিটি অব শিকাগো’র ৩ গ্র্যাজুয়েট অর্ণব ডালমিয়া, রায়োটা সেকিন এবং শিবানি জৈন। তাদের কাজের জায়গায় কম টেবিলস্পেস, একটানা কাজ, ব্যায়ামের প্রয়োজন- সবকিছু মিলিয়েই ভাবেন তারা। তারপর সিদ্ধান্ত নেন চাকরি ছাড়ার এবং উদ্যোগ নেন ‘অফিস ওয়েলনেস’ প্রোডাক্ট তৈরির।

উদ্যোক্তাদের আর্থিক সহায়তার জন্য একটি ওয়েবসাইট ‘কিকস্টার্টার’(Kickstarter)। ২ বছর আগে এ ওয়েবসাইটে নিজেদের ‘অফিস ওয়েলনেস’ প্রোডাক্ট তৈরির আইডিয়া শেয়ার করেন । ১ হাজারের বেশি মানুষ তাদের এই আইডিয়া পছন্দ করেন এবং তাদের নতুন প্রজেক্টের জন্য ফান্ড কালেকশন হয় ৩ লাখ ডলারের বেশি। আর এভাবেই তৈরি হয় ‘কিউবিই’।

এম/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh