• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

জাবি ভিসির পুনঃনিয়োগ কেন অবৈধ নয়: হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫৫

অধ্যাপক ফারজানা ইসলামকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে পুনঃনিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার জাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরসহ দুই শিক্ষকের করা রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ এই রুল জারি করেন।

এক সপ্তাহের মধ্যে জাবি উপাচার্য, উপ-উপাচার্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব জিন্নাত রেহানাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। এ সময় তার সঙ্গে ছিলেন আইনজীবী এম মঞ্জুর আলম।

শুনানি শেষে এম মঞ্জুর আলম সাংবাদিকদের বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিন সদস্যের প্যানেলের মনোনয়ন নিতে হবে। কিন্তু অধ্যাপক ফারজানাকে নিয়োগের ক্ষেত্রে সেটা করা হয়নি। তাই দুই শিক্ষকের রিটের পরিপ্রেক্ষিতে আদালত এই রুল জারি করেছেন। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ বিবাদীদের কাছে পাঠাতে বলেছেন আদালত।

এর আগে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের পদত্যাগের পর ২০১৪ সালের ২ মার্চ দেশের প্রথম নারী উপাচার্য হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নেন অধ্যাপক ফারজানা ইসলাম। আগামী ২ মার্চ তার দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার কথা।

কিন্তু তার আগেই গত ১৮ ফেব্রুয়ারি তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেওয়া হয়। পরে ওই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির ও নাটক ও নাট্যতত্ব বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান।

আরও পড়ুন:

এসএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেজর মান্নানসহ ৭ জনের জামিন বাতিলের বিষয়ে হাইকোর্টের রুল
বেনজীর আহমেদের দুর্নীতি অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল
গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ
X
Fresh