• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিকলাঙ্গ করে দিতে পারে কুষ্ঠ

এ আর বাদল

  ১৫ অক্টোবর ২০১৬, ১১:৪৩

প্রতিদিন দেশে কুষ্ঠরোগী শনাক্ত হচ্ছে ১৩ থেকে ১৪ জন। এদের মধ্যে দু’একজন কেবল সচেতনতা ও সঠিক সময়ে চিকিৎসার অভাবে শিকার হচ্ছেন প্রতিবন্ধীত্বের। সাধারণ স্বাস্থ্যকেন্দ্রের সঙ্গে যুক্ত করে এ রোগের চিকিৎসা দেয়া গেলে কুষ্ঠরোগের ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা। স্বাস্থ্যমন্ত্রী জানালেন রোগটি নিরাময়ে কাজ করছে সরকার।

অনেকে আবার এ রোগ বুঝে ওঠার আগেই বিকলাঙ্গ হয়ে পড়েন। কেউ হারান হাত, কেউবা পা ও পায়ের নখ। রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পের মুন্নী বেগম। পরিবারের অবহেলা আর ঘৃণা তো ছিলই, সঠিক সময়ে চিকিৎসা না করানোয় বরণ করতে হয় এমন পরিণতি। একই ভোগান্তির কথা জানালেন রফিক ও ফুলচাঁন মিয়াও।

কুষ্ঠরোগের তেমন কোনো প্রতিরোধ ব্যবস্থা নেই। তবে লক্ষণ দেখা দেয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা করালে ছয় মাস থেকে এক বছরের মধ্যে সুস্থ হওয়া সম্ভব।

দেশে ঢাকা, সিলেট ও নীলফামারীতে সরকারি এবং টাঙ্গাইল, খুলনা, দিনাজপুর, নীলফামারী ও চন্দ্রায় বেসরকারিসহ মোট ৮টি কুষ্ঠরোগের চিকিৎসালয় আছে। এ সংখ্যা বাড়িয়ে জেলা ও থানা পর্যায়ে চিকিৎসার ব্যবস্থা করার পাশাপাশি সচেতনতা বাড়ালে ভয়াবহ রোগটি থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এ বিষয়ে সরকার তৎপর। কুষ্ঠ প্রতিরোধে সরকারের কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানালেন স্বাস্থ্যমন্ত্রী।

এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh