• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

স্ন্যাপচ্যাটের কাছে ব্যবহারকারী হারাচ্ছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫১

ফেসবুকে বয়স্ক ব্যবহারকারী বাড়ছে ঠিকই কিন্তু তরুণ ব্যবহারকারীরা স্ন্যাপচ্যাটের দিকে বেশি ঝুঁকছেন। ইমার্কেটার নামে একটি বাজার গবেষণা প্রতিষ্ঠানের জরিপে এ তথ্য জানা গেছে। খবর স্কাইনিউজের।

ব্রিটিশ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে যাদের বয়স ১২ ও ২৪ বছরের মাঝামাঝি তাদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমতে পারে সাত লাখের মতো। এতে কোম্পানিটির যুক্তরাজ্যের বাজারে মার্কেট শেয়ার কমে দাঁড়াবে ৭১ শতাংশ।

ধারণা করা হচ্ছে, এ বছর ৪৩ শতাংশ ব্রিটিশ কিশোর তরুণ স্ন্যাপচ্যাটে স্থানান্তরিত হতে পারে। সংখ্যাটি ২০১৫ সালের স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের তুলনায় দ্বিগুন।

এই পরিসংখ্যানটি একইভাবে খাটে যুক্তরাষ্ট্রের জন্যও, যেখানে মাসে অন্তত একবার ফেসবুক লগইন করা ব্যবহারকারী প্রথমবারের মতো ৫০ শতাংশের কমে নেমে এসেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ফেসবুকের বিরুদ্ধে মামলা কম্বোডিয়ান আইনজীবীর
--------------------------------------------------------

বিশ্লেষকরা জানাচ্ছেন, ফেসবুক ছেড়ে ব্যবহারকারীরা কিন্তু ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামে যাচ্ছে না বরং যাচ্ছে স্ন্যাপচ্যাটে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা ফেসবুকের এই অধঃপতনের কারণ হিসেবে মার্ক জাকারবার্গের ফেসবুকে সাম্প্রতিক পরিবর্তনকে দায়ী করছেন।

অবশ্য ফেসবুক এই সংকট মোকাবেলায় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে একটি হলো- গেলো বছরের ডিসেম্বরে শিশুদের জন্য ম্যাসেঞ্জার কিডস অ্যাপ চালু। তারা বলছে, ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য এটি নিয়ে আসা হয়েছে। তবে এখানে চ্যাট করতে হলে অবশ্যই বাবা-মার অনুমতি লাগবে। এর জন্য শিশুদের আলাদা ফেসবুক অ্যাকাউন্ট দরকার নেই। এটা মূলত বাবা-মার অ্যাকাউন্টের বর্ধিতাংশ।

যদিও অ্যাপটি চালু হওয়ার পর এটিকে প্রত্যাহার করে নিতে ফেসবুক কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন শতাধিক শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ।

আরও পড়ুন:

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
X
Fresh