• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

এয়ারবাসের ট্যাক্সি উড়লো আকাশে

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:১৪

রাস্তায় জ্যাম? আর নেই ভাবনা। নিজের বাসার ছাদে গিয়ে দাঁড়ালেই চলে আসবে উড়ন্ত ট্যাক্সি। আর সে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মত স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল বিশ্ববিখ্যাত ইউরোপীয় বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাস।

এ বছরের ৩১ জানুয়ারি প্রথমবারের মত নিজেদের ডিজাইন করা উড়ন্ত গাড়ীর পরীক্ষামূলক উড্ডয়ন সফলভাবে শেষ করল বিমান নির্মাতা এ প্রতিষ্ঠানটি। মোট দুইবার ৫৩ সেকেন্ডের জন্য তারা প্রোটোটাইপ এয়ারক্রাফট ভাহানাকে উড়াতে সক্ষম হন। খবর সিএনএন এর।

এক বিবৃতিতে এয়ারবাস কর্তৃপক্ষ জানায়, দুইবার উড্ডয়ন কাজটি সফলভাবে শেষ করেছেন তারা। স্বচালিত এ বিমানটি ১৬ ফুট উচ্চতায় উঠে কোনোরকম দুর্ঘটনা না ঘটিয়েই ফিরে আসে মাটিতে।

পরীক্ষামূলক এ উড্ডয়নটি যুক্তরাষ্ট্রের অরেগনের পেন্ডলটন আনম্যানড অ্যারিয়াল সিস্টেম রেঞ্জে করা হয়।

২০.৩ ফুট দৈর্ঘ্য এবং ১৮.৭ ফুট প্রস্থের ভাহানা এয়ারক্রাফটটি অল্প জায়গার মধ্যে খাড়াভাবে ল্যান্ড করার জন্য প্রস্তুত করা হয়েছে। চারটি ইঞ্জিনের সমন্বয়ে বানানো এয়ারক্রাফটটির বডি হেলিকপ্টারের মতো এবং বডির দুই পাশে দুই সেট পাখা আছে। গাড়িটি শুধুমাত্র একজন যাত্রী পরিবহণ করতে পারবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: চমক লাগানো স্মার্টফোনের বছর ২০১৮
--------------------------------------------------------

প্রজেক্ট এক্সিকিউটিভ, জ্যাক লোভারিং বলেন, মাত্র দুই বছর আগে ভাহানা এয়ারক্রাফটটির একটি স্কেচ করা হয়। এখন এর প্রথম ফ্লাইট সফলভাবে সম্পন্ন করার মাধ্যমে বাস্তবে রূপ নিল।

পরবর্তী ফ্লাইটগুলোতে প্রযুক্তি এবং প্রোটোটাইপের আরও পরিবর্তন করার আশাবাদ ব্যক্ত করে এয়ারবাস। ভাহানা যাতে আরও উচ্চতা অতিক্রম করতে পারে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যাতে করে জনবহুল শহরের বহুতল ভবনের ছাদ থেকে ও যাত্রী তুলতে পারে। ভাহানা সংশ্লিষ্ট কর্মকর্তারা ২০২০ সালের মধ্যেই এটি বাজারজাতকরণ করতে পারবেন বলে জানান।

উড়ন্ত গাড়ি নিয়ে এয়ারবাস ছাড়া ও উবার এবং এয়ারবাসের প্রধান প্রতিদ্বন্দ্বী বোয়িং কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন:

কেএইচ/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
হজযাত্রীদের জন্য ‘উড়ন্ত ট্যাক্সি’ চালু করবে সৌদি
X
Fresh