• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিউ ইয়র্কের আদালতে মুক্তি পেলেন কূটনীতিক শাহেদুল

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জানুয়ারি ২০১৮, ১৪:২৩

গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে মুক্তি দিয়েছেন আদালত। নিউ ইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার এ রায় দেয়া হয়।

শাহেদুল ইসলামের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে ওই মামলা থেকে মুক্তি দেন কুইন্স সুপ্রিম কোর্টের বিচারক।

শাহেদুলের আইনজীবী ড্যানিয়েল এন আর্শাক-এর বরাত দিয়ে নিউ ইয়র্কে বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা এ খবর নিশ্চিত করছেন। খবর ফিন্যান্সিয়াল এক্সপ্রেস বিডি।

গৃহকর্মী মোহাম্মদ আমিন অভিযোগ করেছিলেন প্রায় তিন বছরের বেশি সময় ধরে নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে তাকে বাধ্য করেছেন শাহেদুল। আমিন অভিযোগে উল্লেখ করেন গৃহকর্মী হিসেবে যুক্তরাষ্ট্রে আসার পরপরই শাহেদুল ইসলাম তার পাসপোর্ট কেড়ে নেন এবং তাকে নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে দিনে ১৮ ঘণ্টা কাজ করতে বাধ্য করেন।

আমিনের অভিযোগের প্রেক্ষিতে গত বছর ১২ জুন সকালে নিউ ইয়র্কের পুলিশ জ্যামাইকা এলাকার বাসা থেকে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে গ্রেপ্তার করেন। পরদিন ১৩ জুন নিউ ইয়র্কের কুইন্স সুপ্রিম কোর্টে শাহেদুলকে হাজির করা হলে বিচারক ৫০ হাজার ডলারের বন্ড বা নগদ ২৫ হাজার ডলারে তার জামিন ঠিক করে দেন এবং তার পাসপোর্ট জব্দ করার নির্দেশ দেন।

ওই সময় কূটনীতিক শাহেদুল ইসলামকে তার পলাতক একজন গৃহকর্মীর মামলায় গ্রেপ্তারের ঘটনায় চরম অসন্তোষ প্রকাশ করে বাংলাদেশ। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জোয়েল রিফম্যান ও রাজনৈতিক কাউন্সিলর আন্দ্রে রডরিগেজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়েছিল।

অপরদিকে, কূটনৈতিক সুরক্ষা দেয়ায় লক্ষ্যে গত ২০ জুন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে সমপদমর্যদা দিয়ে কূটনীতিক শাহেদুল ইসলামকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের কাউন্সিলর পদে বদলি করা হয়।

আরও পড়ুন

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
সড়কে শৃঙ্খলা জোরদারে বিআরটিএ’র নতুন সিদ্ধান্ত
পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি
বিএনপি নেতা হাবিব কারাগারে
X
Fresh