• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাড়ি ভাড়া অ্যাডভান্স নেয়া ইসলামে জায়েজ কী?

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ জানুয়ারি ২০১৮, ২০:১২

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’ শীর্ষক প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বায়তুল মোকাররমের সম্মানিত সিনিয়র পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিব হজরত মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী।

প্রশ্ন: বাড়ি ভাড়ার সময় যে অ্যাডভান্স নেয়া হয়, সে সম্পর্কে হাদিসে কি হুকুম আছে?

উত্তর: লোনের বিনিময়ে বিনামূল্যে বসবাস করতে থাকলে সেটা সুদের অন্তর্ভুক্ত হয়ে যায়। সেটা এড়ানোর জন্য একটা কৌশল অবলম্বন করতে হবে। যদি আপনি ভাড়া থাকেন, তাহলে আপনি বাড়িওয়ালাকে বলবেন যে আমি আপনাকে বাড়ি ভাড়া অবশ্যই দেব, তবে টাকার পরিমাণ একটু কম দেব, এরকম করে চুক্তি করে নেবেন। তাহলে অ্যাডভান্সের টাকা দিয়ে বাড়িওয়ালাও সুযোগ ভোগ করল, আর ভাড়াটেও কম ভাড়া দিয়ে সেই অ্যাডভান্সের সুযোগটা কাজে লাগাল।

প্রশ্ন: মিলাদ কি বিদআত, এ সম্পর্কে বলুন। রাসূল (সা.) এর জমানায় এই ধরনের আমল দেখা গিয়েছে কিনা?

উত্তর: প্রথম কথা হচ্ছে, রাসূলে পাক (সা.) এর যুগে এগুলো ছিল না, এতে কোনো সন্দেহ নেই। তবে যারা মিলাদ করছে, তারা দাবি করছে যে এটা রাসূল (সা.) এর যুগেও ছিল। সাহাবি আবুবকর সিদ্দিক (রা.) রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে মিলাদ-কিয়াম করেছেন। তবে যারা মিলাদ করে, তারা আবেগ নিয়ে এগুলো করে। এই আবেগ প্রকাশ করতে গিয়ে যদি আরেক জনকে আঘাত করে বা এটাকে মূল শরিয়তের অন্তর্ভুক্ত করে ফেলে, তবে এটা তখন ফ্যাসাদের কারণ হয়ে যায়। এতে মুসলমানদের মধ্যে অনেক তিক্ততার সৃষ্টি হয়। আমার কাছে মনে হচ্ছে এটা ইসলামের বিরুদ্ধে এক ধরনের ষড়যন্ত্র। যেখানে আমরা তুচ্ছ বিষয় নিয়ে একজন আরেক জনকে ফতোয়া দিচ্ছি। আল্লাহ যেন আমাদের ঐক্য রক্ষার জন্য এসব তুচ্ছ বিষয়ে স্বাভাবিক থাকার তৌফিক দান করে।

কেএইচ/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
ইবিতে বিবস্ত্র করে র‌্যাগিংয়ের ঘটনায় সত্যতা পেয়েছে তদন্ত কমিটি
আতিফ আসলামের কনসার্টে গান গাওয়ার সুযোগ না পেয়ে ক্ষুব্ধ মাশা
X
Fresh