• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

চা শ্রমিকদের গল্প ছবিতে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৯ জানুয়ারি ২০১৮, ০৯:২৬ | আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ০৯:৩১
শুরু হচ্ছে আলোকচিত্রী ফায়হাম ইবনে শরীফের ‘চা-চক্র: বাংলাদেশের চায়ের গল্প’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আজ শুক্রবার বিকেল ৪.৩০টায় এই প্রদর্শনী উদ্বোধন করবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

বিশেষ অতিথি থাকবেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ফখরুল আলম, আলোকচিত্রী হাসান সাইফুদ্দিন চন্দন। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চা বাগানের প্রবীণ চা-শ্রমিক মহাবীর কল।

প্রদর্শনীতে ফায়হামের ৪৮টি আলোকচিত্র প্রদর্শিত হবে। যেগুলো বাংলাদেশের চা-শিল্প এবং এ শিল্পে জড়িত শ্রমিকদের রাজনৈতিক, অর্থনেতিক, সামাজিক ও সাংস্কৃতিক জীবনকে উপজীব্য করে তোলা হয়েছে।

এছাড়া বাংলাদেশের চা-শিল্প ও এই শিল্পে জড়িত শ্রমিকদের ইতিহাস ও আলোকচিত্র নিয়ে একটি পুস্তিকা প্রকাশ করা হবে।

প্রদর্শনী চলবে ২৬ জানুয়ারি ২০১৮ পর্যন্ত। সোম-বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র-শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

ফায়হাম ইবনে শরীফ পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে। আলোকচিত্রের পাঠ নেন কাউন্টার ফটো’তে। গত ৩ বছর ধরে তিনি দেশের বিভিন্ন চা বাগানে চা শ্রমিকদের নিয়ে কাজ করছেন। চা শ্রমিকদের জীবনযাত্রা নিয়ে ঢাকা ও হবিগঞ্জের চুনারুঘাটে অনুষ্ঠিত দুটি দলীয় আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

কেএইচ/পিআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়