• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রিটিশ কাউন্সিলে লক্ষাধিক টাকার শিক্ষাবৃত্তি

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৪:২৫

ব্রিটিশ কাউন্সিল ঢাকা আইইএলটিস স্কোরধারীদের শিক্ষাবৃত্তি দিচ্ছেন। সংস্থাটির ওয়েবসাইট থেকে তথ্যটি জানা গেছে। ২০১৫ সাল থেকে শিক্ষাবৃত্তিটি চালু করা হয়েছিল।

আগের বছরগুলোতে শুধুমাত্র উচ্চশিক্ষার্থে দেশের বাইরে পড়তে যাওয়ার উদ্দেশ্যে বৃত্তিটি দেয়া হলেও এবারই প্রথম দেশের ভেতরের প্রতিষ্ঠানেও পড়ার জন্য এ বৃত্তি দেয়া হবে। এ বৃত্তি নিয়ে এরই মধ্যে বাংলাদেশের বিভিন্ন শিক্ষার্থী যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও জার্মানিতে পড়তে গিয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুবিধা নিশ্চিত করার উদ্দেশ্যে এ বৃত্তিটি চালু করা হয়।

আন্তর্জাতিক ও জাতীয় এই দুটি ক্যাটাগরিতে সর্বমোট ৭ জনকে এ বৃত্তি দেয়া হবে। দেশের বাইরে পড়তে যাওয়ার জন্য ৩ লাখ টাকা করে তিনজনকে এবং দেশের ভেতরে পড়ার জন্য দেড় লাখ টাকা করে চারজনকে শিক্ষাবৃত্তি দেয়া হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: প্লে স্টোর থেকে পর্নযুক্ত অ্যাপস সরিয়ে ফেলেছে গুগল
--------------------------------------------------------

আবেদনের যোগ্যতা

আন্তর্জাতিক ক্যাটাগরির বৃত্তিটি যারা দেশের বাইরে পড়তে যাবেন তাদের জন্য। যেকোনো বাংলাদেশী নাগরিক বিদেশের যেকোন বিশ্ববিদ্যালয়ে সেপ্টেম্বর ২০১৮ থেকে জানুয়ারি ২০১৯ ইনটেকে আন্ডারগ্র্যাজুয়েট অথবা পোস্ট-গ্র্যাজুয়েট প্রোগ্রামে পড়তে যাওয়ার জন্য এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আইইএলটিএস এর ন্যূনতম ব্যান্ড স্কোর হতে হবে ৬।

যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাবেন, সে বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার মধ্যে আইইএলটিএস থাকতে হবে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত যেকোন একটি সময়ে আইইএলটিএস পরীক্ষা দেয়া থাকতে হবে। এই ক্যাটাগরির তিনটি বৃত্তির একটি স্কলারশিপ যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য জাতীয় ক্যাটাগরিতে বৃত্তি দেয়া হবে। যেকোনো বাংলাদেশী নাগরিক আন্ডারগ্র্যাজুয়েট অথবা পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রি অর্জনের জন্য এ বৃত্তির জন্য আবেদন করতে পারবে। আইইএলটিএস এর ন্যূনতম ব্যান্ড স্কোর হতে হবে ৬। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত যেকোন একটি সময়ে আইইএলটিএস পরীক্ষা দেয়া থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

বৃত্তি প্রত্যাশীদের প্রত্যেককেই ব্রিটিশ কাউন্সিলের অধীনে আইইএলটিএস পরীক্ষা দেয়া থাকতে হবে। ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে পূরণ করে আপনার আইইএলটিএস টেস্ট রিপোর্ট ফরম যুক্ত করে ieltsscholarships@bd.britishcouncil.org এই ইমেইলে মেইল করে দিন। অথবা ব্রিটিশ কাউন্সিলের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট অফিসে সরাসরি জমা দিন। আবেদন করতে হবে ৩১ মার্চ ২০১৮ এর মধ্যে।

আরও পড়ুন

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি তরুণদের সহযোগিতা বাড়াতে চায় রাশিয়া
X
Fresh