• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্লে স্টোর থেকে পর্নযুক্ত অ্যাপস সরিয়ে ফেলেছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৩:০৪

পর্নোগ্রাফিক ভাইরাস থাকায় গুগল প্লে স্টোর থেকে ৬০টির মতো গেমের অ্যাপস সরিয়ে নিয়েছে গুগল। খবর যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জ এর।

গেমগুলো যে পর্নোগ্রাফিক ম্যালওয়্যারে আক্রান্ত তা বের করেছে ইসরাইল ভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস। এ ম্যালওয়্যারটিকে বলা হচ্ছে ‘অ্যাডাল্টসোয়াইন’।

চেক পয়েন্টের বরাত দিয়ে দ্য ভার্জ জানায়, এই ম্যালওয়ারটি দিয়ে শিশুদের ব্যবহৃত ফোন বেশি আক্রান্ত হচ্ছে। গেমের মধ্যে বিজ্ঞাপনের মতো করে পর্নোগ্রাফিক ছবি দেখায় ম্যালওয়্যারটি। এতে চাপলে ভুয়া এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড হয়।

গুগলের মুখপাত্র দ্য ফাইন্যানশিয়াল টাইমসকে জানায়, ‘প্লে স্টোর থেকে আমরা অ্যাপগুলো সরিয়ে নিয়েছি, ডেভেলপারদের অ্যাকাউন্ট বন্ধ করে রেখেছি এবং যারা এরইমধ্যে এগুলো ইনস্টল করেছেন তাদের জোরালো সতর্কতা দেখাতে থাকব। গ্রাহকদের নিরাপদ রাখতে চেক পয়েন্টের কার্যক্রমকে আমরা অভিনন্দন জানাচ্ছি।’

গুগল আরও জানায়, এ ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড নিরাপত্তা ব্যবস্থায় কোনো প্রভাব ফেলবে না এবং এতে গ্রাহকের ডিভাইস আক্রান্ত হয়নি। গুগল প্লে ডেটার বরাত দিয়ে গবেষকরা জানিয়েছেন, ৩০ থেকে ৭০ লাখ বার আক্রান্ত অ্যাপগুলো ডাউনলোড করা হয়েছে।

চেক পয়েন্ট গবেষকরা জানিয়েছেন, ‘ম্যালওয়্যার ডাউনলোডে গ্রাহককে উদ্বুদ্ধ করা এবং প্রিমিয়াম সেবার জন্য মূল্য নেয়ার পাশাপাশি ‘অ্যাডাল্টসোয়াইন’ গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে।’

আরও পড়ুন

কেএইচ/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে ২০০ টুকরা করার পর সুবিধা জানতে গুগলের দ্বারস্থ যুবক
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ক্রোম ব্রাউজারে ভয়ংকর ত্রুটি, আপনি নিরাপদ তো?
জেমিনির ভুলে বিপাকে গুগল সিইও, হারাতে পারেন চাকরি 
X
Fresh