• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হজ অব্যবস্থাপনায় ১৪ হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০১৮, ১৮:০২

হজ অব্যবস্থাপনার কারণে ১৪ বেসরকারি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এজেন্সিগুলোকে আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। যদি নীতিমালা অনুসারে তাদের জবাবে সঠিক উত্তর না পাওয়া যায় তাহলে এজেন্সিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজ সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারি সচিব (হজ) এস এম মনিরুজ্জামান আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করে জানান, ১৪ অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে আগামী সাতদিনের মধ্যে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না সে সম্পর্কে কারণ দর্শানোর নির্দেশনা প্রদান করে নোটিশ দেয়া হয়েছে। নোটিশের জবাবের পর নীতিমালা অনুসারে কর্তৃপক্ষ পদক্ষেপ গ্রহণ করবে।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গেল বছর হজের সময় সরকারি ব্যবস্থাপনার হাজিদের জন্য ভাড়া করা বাড়িতে অবৈধভাবে বেসরকারি ব্যবস্থাপনার হাজিদের রেখে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা হয়েছে। তাই তাদের কারণ দর্শানো হয়েছে।

এজেন্সিতে পাঠানো চিঠিতে বলা হয়, ২০১৭ সাল অর্থাৎ ১৪৩৮ হিজরিতে সরকারি ব্যবস্থাপনায় হাজিদের মক্কা আল মোকাররমা, সৌদি আরবে আবাসনের জন্য হোটেল, বাড়ি ১৫ মুহররম পর্যন্ত ভাড়া করা হয়। সরকারি ব্যবস্থাপনার হাজিরা পবিত্র হজ পালন শেষে বাংলাদেশ প্রত্যাবর্তনের জন্য হোটেল ছাড়ার সঙ্গে সঙ্গে অভিযুক্ত হজ এজেন্সিগুলো হোটেল মালিকদের সঙ্গে যোগসাজশে হোটেল ও বাড়িতে অবৈধভাবে প্রায় ১ হাজার ২শ’ হাজি উঠায়। এজেন্সিগুলোর এমন কার্যকলাপে সৌদি আইনের পরিপন্থী এবং বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার শামিল।

যে ১৪টি এজেন্সিগুলো হচ্ছে, জিয়ারত ই কাবা, ট্যুর অ্যান্ড ট্রাভেলস, মেসার্স আহসান ট্রাভেল ইন্টারন্যাশনাল, ট্রাভেল এজেন্ট, মেসার্স আহসান ট্রাভেল ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্ট (আবদুল্লাহ হজ কাফেলা), আল জিয়ারত ইন্টারন্যাশনাল, মেসার্স এম নুরে মদিনা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, আল আমানত ট্যুর অ্যান্ড ট্রাভেলস্, মেসার্স জামান এন্টারপ্রাইজ, সঞ্জরি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস্, জাবেদ এয়ার ইন্টারন্যাশনাল, আল মদিনা হজ অ্যান্ড ট্রাভেলস সার্ভিসেস, ইব্রাহিম ট্রাভেলস, জেনাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, কে.বি এয়ার ইন্টারন্যাশনাল ও আনাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হজ প্যাকেজের খরচ কমলো
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি
সুখবর দিলেন মেহজাবীন
ইজারা নিয়ে সংঘর্ষের আশঙ্কায় ছাতকে ১৪৪ ধারা জারি 
X
Fresh