• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা আর্ট সামিট শুরু ২ ফেব্রুয়ারি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৮:১৭

বিশ্বের ৩৫টি দেশের তিন শতাধিক শিল্পীর অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে ঢাকা আর্ট সামিট (ডাস)। আগামী ২ ফেব্রুয়ারি থেকে শিল্পকলা একাডেমিতে এই সামিট শুরু হয়ে চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

সামিটে এশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততাকে তুলে ধরা হবে নতুনভাবে। শ্রীলঙ্কার অজানা শিল্পকলার ইতিহাস এবং দক্ষিণ এশিয়ার প্রদর্শনীর ইতিহাসের ওপর আলোকপাত করা হবে। সামিটে প্রথমবারের মত সম্পৃক্ত হতে যাচ্ছে ইরান ও তুরস্ক।

প্রদর্শনীতে অংশ নেবেন ৩৫টি দেশের তিন শতাধিক শিল্পী। সেই সঙ্গে সম্ভাবনাময় শিল্পকলার উন্নয়নকে সামনে রেখে সামিটে ১২০ জনের বেশি বক্তার অংশগ্রহণে থাকছে ১৬টি প্যানেল আলোচনা ও দুটি সিম্পোজিয়াম।

প্রতিশ্রুতিশীল শিল্পীদের জন্য আর্ট অ্যাওয়ার্ড ও সেমিনার প্রোগ্রামের আয়োজন থাকবে। আরো থাকছে মাকসুদুল করিমের ডিজাইনকৃত সর্বপ্রথম এডুকেশন প্যাভিলিয়ন। আর্ট ও আর্কিটেকচারকে দেখার নতুন দৃষ্টিভঙ্গি সৃষ্টির উদ্দেশ্যে থাকবে কর্মশালা।

এতে অংশ নেবে র‌্যাকস মিডিয়া কালেকটিভ, সুপারফ্লেক্স, দায়ানিতা সিং এবং আর্ট এডুকেশনের নেতৃস্থানীয় প্রতিষ্ঠানগুলো। শিল্পকলা একাডেমি আয়োজিত দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর প্রথম দশ আসরের কাজ ও ইতিহাস নিয়ে থাকবে বিশেষ প্রদর্শনী। আর্ট সামিটের সব আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

শিল্পকলা একাডেমির সার্বিক সহযোগিতায় ২০১২ সাল থেকে সামদানি আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয় ঢাকা আর্ট সামিটের পথচলা।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh