• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আইইএলটিএস এর বিকল্প পিয়ারসন টেস্ট অব ইংলিশ!

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৮:০৯

পিটিই একাডেমিক হচ্ছে পিয়ারসন টেস্ট অব ইংলিশ একাডেমিক। এটি একটি আন্তর্জাতিক কম্পিউটার ভিত্তিক ইংরেজি ভাষা পরীক্ষা। এর মাধ্যমে ইংরেজি ভাষার দক্ষতা সঠিকভাবে পরিমাপ করা হয়। বিদেশে উচ্চ শিক্ষা, প্রফেশনাল ও সরকারি প্রতিষ্ঠানে চাকরি এবং অভিবাসনের আবেদন করতে এ টেস্টের স্কোর ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে আইইএলটিএস এর বিকল্প হিসেবে পিয়ারসন ইংলিশ টেস্ট ধীরে ধীরে অনেক জনপ্রিয়তা পাচ্ছে।

পিটিই একাডেমিক এর কী সুবিধা রয়েছে

অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে বসবাস ও উচ্চশিক্ষার্থে ব্যবহার করতে পারেন পিটিই একাডেমিক। এটি এমন একটি ইংরেজি পরীক্ষা যা সব অস্ট্রেলিয়ান ভিসা অ্যাপ্লিকেশনে ইংরেজি দক্ষতা প্রমাণের জন্য ব্যবহার করতে পারেন। অস্ট্রেলিয়ার সব বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পেশাজীবী সমিতি ও রাজ্য সরকার বিভাগের স্বীকৃতি পেয়েছে পিটিই একাডেমিক।

নিউজিল্যান্ডের সব বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ইন্সটিটিউট, ইংরেজি দক্ষতার প্রমাণ হিসেবে পিটিই একাডেমিককে এখন স্বীকৃতি দিচ্ছে।

পরীক্ষার বিস্তারিত

এই পরীক্ষা টাস্ক ভিত্তিক। পরীক্ষার্থীরা স্বয়ংক্রিয় কম্পিউটার মডিউলের মাধ্যমে পরীক্ষাটি দিয়ে থাকেন। পরীক্ষাটি প্রধানত ৩টি অংশে বিভক্ত এবং দশ মিনিটের একটি ঐচ্ছিক বিরতিসহ প্রায় তিন ঘণ্টা স্থায়ী হয়।

১ম পর্ব: স্পিকিং ও রাইটিং সময় ৭৭-৯৩ মিনিট। ২য় পর্ব: রিডিং সময় ৩২-৪১ মিনিট। ৩য় পর্ব: লিসেনিং সময় ৪৫-৫৭ মিনিট।

বাংলাদেশ থেকে পিটিই একাডেমিক পরীক্ষায় অংশগ্রহণ ও প্রস্তুতির সহযোগিতার জন্য যোগাযোগ করুন:

পিয়ারসন ইংলিশ কাউন্সিল, কবির’স পয়েন্ট। ১২৯, সেনপাড়া পর্বতা, রোকেয়া সরণি, মিরপুর ১০, ঢাকা। ০১৯৮৫৭২১০৮৫

পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে একজন আবেদনকারী শুধু ২৪ ঘণ্টা পূর্বে আবেদন করে পিটিই একাডেমিক পরীক্ষা দিতে পারেন। পাঁচ কর্ম দিবসের মধ্যে তিন ঘণ্টার ওই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। এতে একজন আবেদনকারীর সময় ও শ্রম দুটিই বাঁচে।

কেএইচ/এপি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh