• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কনকনে শীত উপেক্ষা করে ইজতেমায় মুসল্লিদের ঢল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৮, ১১:০০

রাজধানীসহ সারাদেশে কনকনে শীত ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কিন্তু কনকনে শীত উপেক্ষা করে মুসল্লিদের স্রোত এখন টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানমুখী।

রোববার সকালে নানা শ্রেণি-বয়সের মানুষকে গায়ে চাদর জড়িয়ে ইজতেমা ময়দানের দিকে যেতে দেখা যায়। সবার উদ্দেশ্য তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাতে অংশ নেয়া।

ইজতেমা উপলক্ষে রাস্তায় যানচলাচল বন্ধ থাকায় সবাই পায়ে হেঁটেই সেখানে পৌঁছানোর চেষ্টা করছেন। শীত আর ঘন কুয়াশাকে উপেক্ষা করে দলে দলে মুসল্লিরা সেখানে যাচ্ছেন। কারো কারো হাতে রয়েছে জায়নামাজ, তসবিহ।

এদিকে সকাল থেকে বাংলা ভাষায় হেদায়েতি বয়ান করেছেন কাকরাইলের মুরুব্বি মাওলানা আবদুল মতিন। ইজতেমার ময়দানের বাইরে গাজীপুর ও ঢাকা জেলা তথ্য অফিসের উদ্যোগে লাগানো শতাধিক মাইকে সে বয়ান ছড়িয়ে পড়েছে পুরো এলাকাজুড়ে।

সাধারণত শেষ দিনের হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত উভয়টি দিল্লি মারকাজ থেকে আসা মুরুব্বিরা করে থাকতেন এবং তা উর্দু ভাষায় হয়ে আসছে দীর্ঘদিন ধরে। কিন্তু এবার ইজতেমায় ভারতের দিল্লির নিজামুদ্দিন মারকাজের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী ইজতেমায় অংশগ্রহণ করতে না পারায় হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত এক সঙ্গে করছে বাংলাদেশের আলেমরা।

এদিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শেষ হবে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ আগামী ১৯ জানুয়ারি শুরু হবে।

এমসি/এ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তারাবিহ নামাজের নিয়ত, দোয়া ও মোনাজাত
ক্রেতা সংকটে বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি
ইজতেমায় আসা মালয়েশিয়ার নাগরিকের মৃত্যু
আখেরি মোনাজাত শেষ, ফিরতি পথে মুসল্লিদের ঢল
X
Fresh