• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রোববার

অনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০১৮, ২০:৫২

রোববার জোহরের নামাজের আগে যে কোনো সময় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

বেলা ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত শুরু হবে বলে ইজতেমা সূত্রে জানা গেছে। মাঝখানে ৪ দিন বিরতির পর আগামি ১৯ জানুয়ারি থেকে শুরু হবে ৩দিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আগামি ২১ জানুয়ারি আখেরি মধ্যে দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

--------------------------------------------------------
আরও পড়ুন: রোববার ১১টায় হবে আখেরি মোনাজাত
--------------------------------------------------------

প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার সন্ধ্যা থেকেই দূর-দূরান্ত থেকে মুসল্লিরা ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন।

গাজীপুরের ট্রাফিক বিভাগের সূত্রে জানা যায়, শনিবার রাত ৩টার পর থেকে রোববার আখেরি মোনাজাতের সময় পর্যন্ত ভোগড়া বাইপাস মোড় থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে মোনাজাতের দিন রোববার সকাল থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস মোড় এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লি­দের সুবিধার্থে ইজতেমার স্টিকার লাগানো বাস চলাচল করবে।

হিন্দি ভাষায় আখেরি মোনাজাত পরিচালনাকারী তাবলিগ জামাতের বিশ্ব আমির ভারতের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা সাদ ছাড়াই এবারের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মাওলানা সাদ এর পরিবর্তে কাকরাইল মসজিদের ইমাম হযরত মাওলানা যোবায়ের হাসান আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে ইজতেমা সূত্রে জানা গেছে।

নানা বিতর্কের অবসান ঘটিয়ে মাওলানা সাদ নিজেই বিশ্ব ইজতেমাকে সুষ্ঠুভাবে অনুষ্ঠানের সুযোগ করে দিয়ে চলে যান। তবে সাধারণ তাবলিগ মুসল্লিরা মাওলানা সাদ এর অনুপস্থিতি স্বাভাবিকভাবে মেনে নিতে পারছেন না। তারা সাদের উপস্থিতি কামনা করছিলেন।

কিন্তু মাওলানা সাদের এর ইজতেমা ময়দানে যোগ দেয়াকে কেন্দ্র করে তাবলিগের শীর্ষ মুরব্বিরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক আলোচনা আসেন মাওলানা সাদ। সকল বিতর্কের অবসান ঘটাতে মাওলানা সাদ নিজেই ইজতেমা ময়দানে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রেতা সংকটে বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি
ইজতেমায় আসা মালয়েশিয়ার নাগরিকের মৃত্যু
আখেরি মোনাজাত শেষ, ফিরতি পথে মুসল্লিদের ঢল
ইজতেমায় আখেরি মোনাজাতে লাখো মুসল্লি
X
Fresh