• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কথাসাহিত্যিক শওকত আলী আইসিউতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জানুয়ারি ২০১৮, ১১:৪৯
ছবি : সংগৃহীত

বেশ কিছুদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ রয়েছেন কথাসাহিত্যিক শওকত আলী। তার শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। ল্যাবএইড হাসপাতালের এজিএম (করপোরেট কমিউনিকেশনস) সাইফুর রহমান লেনিন এই তথ্য জানিয়েছেন।

শওকত আলী এখন হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক অধ্যাপক সমীরণ চক্রবর্তীর তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

জানা গেছে, শওকত আলীর ফুসফুসে সংক্রমণ হয়েছে। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার শারীরিক অবস্থা খুব ভালো নয়।

শওকত আলীর জন্ম ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে।

ছাত্র জীবনে কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন শওকত আলী। সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন।

শুরুর দিকে ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়।

কথাসাহিত্যে অবদানের জন্য ১৯৯০ সালে একুশে পদক পান শওকত আলী। পরে বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার পান।

দক্ষিণায়নের দিন, কুলায় কালস্রোত ও পূর্বরাত্রি পূর্বদিন উপন্যাসত্রয়ীর জন্য তিনি ফিলিপস সাহিত্য পুরস্কার পান। তার অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে, পিঙ্গল আকাশ, প্রদোষে প্রাকৃতজন, অপেক্ষা, গন্তব্যে অতঃপর, উত্তরের খেপ, অবশেষে প্রপাত, জননী ও জাতিকা, জোড় বিজোড়।

এছাড়া উন্মুল বাসনা, লেলিহান সাধ, শুন হে লখিন্দর, বাবা আপনে যান’সহ বেশ কয়েকটি গল্পগ্রন্থ সম্পাদনা করেছেন তিনি।

পিআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক ডেপুটি স্পিকার কর্নেল শওকত আলীর জন্মবার্ষিকীতে আলোচনা সভা
বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার
X
Fresh