• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মোনাজাতউদ্দিনের ২২তম মৃত্যুবার্ষিকী

মৃত্যুতেও মরেনি যে প্রাণ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১১:৪৬

চারণ সাংবাদিক খ্যাত মোনাজাতউদ্দিনের আজ ২২তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৫ সালের আজকের এই দিনেই পেশাগত দায়িত্ব পালনরত অবস্থায় গাইবান্ধার কালসোনার চরে ফেরির ওপর থেকে পড়ে গিয়ে তিনি মৃত্যুবরণ করেন।

মোনাজাতউদ্দিন বিবেকের অনুশাসন মেনে নিয়ে গ্রামীণ জনপদকে সূচারুভাবে গোটা জাতির সামনে যেমন তুলে ধরেছিলেন, ঠিক তেমনি নিজেও হয়ে উঠেছিলেন ভুখানাঙ্গা মানুষের এক আস্থাভাজন সাংবাদিক। কোনো খবর, খবরের পেছনের খবর তিনি আবিষ্কার করে এমনভাবে উপস্থাপন করতেন যে তা শহরের অন্য কোনো খবরকে হটিয়ে দিয়ে পত্রিকার প্রথম পাতায় স্থান করে নিত। তাঁর অনুসন্ধানী প্রতিবেদনের প্রেক্ষিতে প্রশাসনের আমলা থেকে মন্ত্রী সবাই নড়েচড়ে বসতেন। সবসময় তিনি তার লেখনির মধ্যে দিয়ে রং লেপা সভ্যতার ভেতর থেকে জরাজীর্ণ খোলসটাকে বের করে আনতেন।

মোনাজাতউদ্দিন ১৯৪৫ সালে রংপুর শহরে জন্মগ্রহণ করেন। এরপর রংপুরের কৈলাশরঞ্জন উচ্চ বিদ্যালয় থেকে রাজশাহী বোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা পাশ করেন। কারমাইকেল কলেজ থেকে মানবিক বিভাগে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হন। কলেজে পড়ার সময়ই তিনি শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চায় মনোযোগী হন। ছড়া-কবিতা-গল্প রচনা এবং সাময়িক পত্রিকার প্রচ্ছদ অঙ্কনে সুনাম অর্জন করেন। বি.এ. ক্লাসে পড়ার সময় পিতার মুত্যুতে পরিবারে বিপর্যয় নেমে আসে এবং তাকে সংসারের হাল ধরতে হয়। ফলে তার পড়াশোনায় বিঘ্ন ঘটে এবং পরে প্রাইভেট পরীক্ষা দিয়ে বি.এ. পাশ করেন।

মোনাজাতউদ্দিন দৈনিক সংবাদ-এর উত্তরাঞ্চল প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি দৈনিক জনকণ্ঠ পত্রিকাতেও কাজ করেছেন। সংবাদ প্রতিবেদন এবং অভিজ্ঞতা নিয়ে রচিত তাঁর গ্রন্থগুলি বহুল পঠিত ও প্রশংসিত।

তার গ্রন্থগুলোর মধ্যে রয়েছে পথ থেকে পথে, সংবাদ নেপথ্য, কানসোনার মুখ, পায়রাবন্দের শেকড় সংবাদ, নিজস্ব রিপোর্ট, ছোট ছোট গল্প, অনুসন্ধানী প্রতিবেদন: গ্রামীণ পর্যায় থেকে, চিলমারীর একযুগ, শাহা আলম ও মজিবরের কাহিনী, লক্ষীটারী, কাগজের মানুষেরা। এছাড়া তাঁর মৃত্যুর পর রচনাসমগ্র প্রকাশ করা হয়।

তিনি ১৯৯৩ সালে ‘দৈনিক সংবাদ’-এ প্রকশিত মানুষ ও সমাজ শীর্ষক প্রতিবেদনের জন্য ফিলিপস পুরস্কারসহ আর ১৫টির মতো পুরস্কার ও স্বীকৃতি পান।

জেবি/পিআর

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh