• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘কম চেনা বড় মানুষ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ডিসেম্বর ২০১৭, ১৭:২৫
ছবি : সংগৃহীত

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান হলে শনিবার, ২৩ ডিসেম্বর বিকাল সাড়ে ৩টায় আয়োজন করা হয়েছে কবি, ছান্দসিক ও নজরুল গবেষক আবদুল কাদিরকে নিয়ে কালের ধ্বনির বিশেষ সংখ্যা ‘কম চেনা বড় মানুষ’- এর পাঠ উন্মোচন।

অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক আনিসুজ্জামান, গবেষক সৈয়দ আবুল মকসুদ, গবেষক জয়দুল হোসেন, অধ্যাপক সলিমুল্লাহ খান ও প্রাবন্ধিক মামুন সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখবেন কবির মেয়ে অধ্যাপক রোকসানা কাদির ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ ।

গত বছর ২৩ ডিসেম্বর পত্রিকাটির অর্ধযুগপূর্তিতে সমকালীন ১০জন তরুণের ‘সাহিত্যকর্ম পাঠউৎসব’র আয়োজন করা হয়েছিল। কালের ধ্বনি ২০০৯ সালের ১০ অক্টোবর থেকে নিয়মিত বিষয়ভিত্তিক সংখ্যা প্রকাশ করছে। প্রথম দুটি সংখ্যায় তরুণদের প্রাধান্য দিয়ে কবিতা, গল্প, প্রবন্ধ ও সাক্ষাতকার দিয়ে সাজানো হয়েছিল।

তৃতীয় সংখ্যাটি সমকালীন আদিবাসী সাহিত্য চর্চা নিয়ে করা হয়। চতুর্থ সংখ্যাটি কবি রেজাউদ্দিন স্টালিনের ৫০ বছর পূর্তি উপলক্ষে তার সাহিত্যজীবনকে উপজীব্য করা হয়। ২০১৫ সালের পঞ্চম সংখ্যাটি বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে উৎসর্গ করা হয়।

তারই ধারাবাহিকতায় ছান্দসিক কবি, নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদিরকে নিয়ে এবার বিশেষ সংখ্যা প্রকাশ করা হলো। পরবর্তী সংখ্যা প্রকাশ করা হবে কবি জসীম উদ্দিনকে নিয়ে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh