• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিয়েতে মেয়ের অনুমতি কতটা গুরুত্বপূর্ণ?

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৯ ডিসেম্বর ২০১৭, ১৫:২৩

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন মুহতারাম ডা. রফিকুল ইসলাম মাদানী।

১. বাবা-মা যদি মেয়ের ইচ্ছের বিরুদ্ধে বিয়ে দেন তাহলে সে বিয়ে বৈধ হবে কিনা।

উত্তর : বিয়ে জোর-জবরদস্তির কোনো বিষয় নয়। রাসুল (সা.) এ বিষয়ে বলেছেন, বাবা-মাকে উপেক্ষা করে মেয়ে তার ইচ্ছে মতো বিয়ে করতে পারবে না। আবার বিয়ের জন্য মেয়ের পূর্ণ সম্মতিও লাগবে।

এ বিষয়ে নবীজিকে প্রশ্ন করা হয়েছিল একটি কুমারী মেয়ে কিভাবে সরাসরি বিয়ের সম্মতি দিবে? নবীজি বলেছেন, বিয়ের প্রস্তাব করার পর কুমারী মেয়েটি যদি চুপ থাকে তাহলেই বুঝতে হবে সে বিয়েতে রাজি আছে। আর মেয়ে যদি তালাক প্রাপ্ত বা বিধবা হয় সেক্ষেত্রে তাকে মুখ দিয়ে অনুমতি দিতে হবে।

এছাড়া কিন্তু বিবাহ হবে না। অতএব জোর-জবরদস্তি করে যদি বিয়ে দিয়ে ফেলে সে ক্ষেত্রে মেয়ের স্বাধীনতা রয়েছে। সে চাইলেই এ বিয়ে ভেঙ্গে ফেলতে পারে।

২. জানাজার নামাজের আলাদা কোনো সওয়াব আছে কিনা।

উত্তর : জানাজা একটি গুরুত্বপূর্ণ নামাজ। তবে যিনি এ নামাজ আদায় করবেন তার জন্য রয়েছে বিশেষ সওয়াব। নবী করিম (সা.) এক হাদিসে এরশাদ করেছেন, যে ব্যক্তি শুধু মাত্র জানাজায় হাজির হয় তাহলে তাকে এক কেরাত সওয়াব দেয়া হবে। নবীজি (সা.) কে প্রশ্ন করা হয়েছিল এক কেরাত মানে কি। তখন তিনি উপমা দিয়ে বুঝিয়েছিলেন, উহুদ পাহাড় যতো বড় সেই পাহাড় সমান সওয়াব তাকে দেয়া হবে। আর যদি কেউ জানাজার নামাজের পর দাফনেও সামিল হয় তাহলে তাকে দুই কেরাত সওয়াব দেয়া হবে।

৩. ফজরের নামাজের সময় ঘুম থেকে না জাগতে পারলে এ অবস্থায় ফজরের নামাজ কিভাবে আদায় করতে হবে বা এর হুকুম কী?

উত্তর : এ বিষয়টি যদি ইচ্ছাকৃত বা নিজের গাফলতির কারণে হয়ে থাকে তাহলে তিনি নিঃসন্দেহে গুনাহগার হবেন। আর যদি এমন হয় তিনি স্বাভাবিকভাবে ঘুমিয়েছেন কিন্তু কোনো কারণে ফজরের ওয়াক্তে জাগতে পারেননি তাহলে তার গুনাহ হবে না। এ ক্ষেত্রে ঘুম ভাঙ্গার সঙ্গে সঙ্গে নামাজ আদায় করতে হবে।

রাসুল (সা.) এক হাদিসে বলেছেন, যদি কোনো ব্যক্তি নামাজের কথা ভুলে যায় অথবা নামাজের সময় ঘুমিয়ে পরে তাহলে যখন তার মনে পরবে বা যখন ঘুম থেকে উঠবে তখনই নামাজ আদায় করে নিতে পারবেন এবং এটি তার জন্য কাজা হবে না।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
ইবিতে বিবস্ত্র করে র‌্যাগিংয়ের ঘটনায় সত্যতা পেয়েছে তদন্ত কমিটি
আতিফ আসলামের কনসার্টে গান গাওয়ার সুযোগ না পেয়ে ক্ষুব্ধ মাশা
X
Fresh