• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাতে ভিআইপি সড়কে যানবাহনের গতি সর্বোচ্চ ২০ কিলোমিটার : হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৩:০২

রাজধানীর ভিআইপি এলাকা ও ভিআইপি সড়কে রাত ১০ টার পর সর্বোচ্চ ২০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি না চালানোর নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি এসময় হর্ন বাজাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

একই সঙ্গে স্কুল, কলেজ ও হাসপাতালের সামনে হর্ন ব্যবহার না করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে এই নির্দেশ বাস্তবায়নে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন।

গেল ৫ নভেম্বর ঢাকায় হাইড্রোলিক হর্ন বন্ধের পর সারাদেশে যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা মহানগরে চলাচলকারী যানবাহনের হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ এ রিট দায়ের করেন। ওই রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনও যন্ত্র ব্যবহার করা যাবে না যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে।

মনজিল মোরশেদ জানান, আদালত এ মামলার আদেশে তিনটি পর্যবেক্ষণ দিয়েছেন। পর্যবেক্ষণগুলো হলো, এক. স্কুল, কলেজ, হাসপাতালের সামনে কেউ হর্ন বাজাতে পারবে না; দুই. রাত ১০টার পর আবাসিক ও ভিআইপি এলাকায় হর্ন বাজানো ও ২০ কিলোমিটারের অধিক গতিতে গাড়ি চালানো যাবে না; তিন. কাকরাইল থেকে মগবাজার হয়ে ময়মনসিংহ যাওয়ার রাস্তায় এবং শাহবাগ থেকে সাইন্স ল্যাবরেটরি হয়ে গাবতলি যাওয়ার রাস্তায় সার্ভিলেন্স টিম গঠন করে হর্ন নিয়ন্ত্রণের বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে হবে। একইসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের আইজিপিকে এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এমসি /এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh