• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এসএসসি-এইচএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি নেয়া যাবে না : হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৩১

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ফর্ম পূরণে অতিরিক্ত ফি নেয়াকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া অতিরিক্ত ফি আগামী ৩০ দিনের মধ্যে ফেরত দিতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির কার্যক্রম স্থগিত করা হবে।

বুধবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। ঢাকা শিক্ষাবোর্ডের আইনজীবী ছিলেন মোহাম্মদ মিজানুর রহমান।

আদালত বলেন, শুধু অতিরিক্ত ফি না দেয়ার কারণে কোনো শিক্ষার্থীকে পরীক্ষা দিতে না দিলে সে বিষয়েও ব্যবস্থা নেয়া হবে।

আইনজীবী মোহাম্মদ মিজানুর রহমান বলেন, এ বিষয়ে হাইকোর্ট ২০১৪ সালে একটি সুয়োমোটো রুল দিয়েছিলেন। সেই মামলায় আজ আদেশের জন্য দিন ধার্য ছিল। আজ আদালতে বলেছেন-নির্ধারিত ফি এর বাইরে কোনো ফি যেন আদায় করতে না পারে এবং না করে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে কঠোরভাবে সতর্কতার বিষয়ে জ্ঞাত করতে হবে। যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এর ব্যত্যয় ঘটায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং ৩০ দিনের মধ্যে বর্ধিত আদায়কৃত ফি ফেরত না দিলে শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি স্থগিত থাকবে। অতিরিক্ত ফির জন্য কোনো শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রাখা যাবে না বলেও আদেশ দিয়েছেন আদালত।

২০১৪ সালের ১০ নভেম্বর একটি দৈনিক পত্রিকায় ‘আট গুণ বাড়তি ফি আদায়’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চেন্নাইকে বিধ্বস্ত করে জয়ে ফিরলো লখনৌ
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
তীব্র দাবদাহ : ট্রাফিক সদস্যদের স্বস্তি দিতে ডিএমপির অনন্য উদ্যোগ
টস হেরে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংস
X
Fresh