• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শৃঙ্খলাবিধি নিয়ে এস কে সিনহা সংবিধান বিরোধী অবস্থান নিয়েছিলেন : অ্যাটর্নি জেনারেল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ ডিসেম্বর ২০১৭, ১২:৫৬

শৃঙ্খলাবিধি নিয়ে এস কে সিনহা সংবিধান বিরোধী অবস্থান নিয়েছিলেন। গেজেট হওয়ায় স্বস্তি অনুভব করছি। জানালেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার সকালে নিম্ন আদালতে বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেটের বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, প্রাক্তন প্রধান বিচারপতি চেয়েছিলেন নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি সম্পূর্ণ রূপে বিচার বিভাগের কাছে থাকবে কিন্তু সেটা তো হতে পারে না। যতদিন ১১৬ অনুচ্ছেদ সংবিধানে থাকবে। আর সবচেয়ে বড় কথা হলো রাষ্ট্রপতি জাতীয় ঐক্যের প্রতিক। তিনি পার্লামেন্ট, শাসনবিভাগ, বিচারবিভাগের সেতু বন্ধন।

সোমবার নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশ করা হয়।

মাসদার হোসেন মামলায় ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিমকোর্টের আপিল বিভাগ নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে ঐতিহাসিক এক রায় দেন। রায়ে জুডিশিয়াল সার্ভিসকে স্বতন্ত্র সার্ভিস ঘোষণা করা হয়। বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করার জন্য সরকারকে ১২ দফা নির্দেশনা দেয়া হয় রায়ে।

ওই রায়ের আলোকে ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়। রায়ের নির্দেশনার অনুযায়ী গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়া প্রস্তত করে সুপ্রিমকোর্টে পাঠায়। খসড়াটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার অনুরূপ হওয়ায় তা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থি বলে জানায় আপিল বিভাগ। পরে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত বিধিমালার সংশোধন করে গেজেট প্রকাশে নির্দেশ দেন আপিল বিভাগ। তা প্রকাশে কয়েকদফা সময়ও নেয় রাষ্ট্রপক্ষ।

গত ২৭ জুলাই বিধিমালার একটি খসড়া আইনমন্ত্রী আনিসুল হক আপিল বিভাগে দাখিল করে। পরে খসড়াটি বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন আদালত। এরই প্রেক্ষিতে সংশ্লিষ্টদের সঙ্গে বিষয়টি নিয়ে বসার আহ্বান জানান প্রধান বিচারপতি।

এরমধ্যে গত ১৬ নভেম্বর রাতে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক। ওইদিন বৈঠক শেষে আইনমন্ত্রী বলেছিলেন, বিষয়টি নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। গত শুক্রবার আইনমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, শৃঙ্খলা বিধিটা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাষ্ট্রপতির কার্যালয়ে গত বৃহস্পতিবার গেছে বলে আমি জানি। আমি আশা করছি শিগগিরই এ গেজেট প্রকাশ হবে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
X
Fresh