• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মানব জাতির উত্তম আদর্শ মহানবী (স.)

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ নভেম্বর ২০১৭, ১৬:৩৪

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন সঙ্গিনী হজরত আয়েশা সিদ্দীকা (রা.) কে নবীজীর চরিত্র সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি স্পষ্ট ভাষায় বলেছেন ‘কুরআনই তার চরিত্র।’

পবিত্র কুরআন থেকেই নবী (স.) সম্পর্কে জেনে নেই।

পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘আপনি অবশ্যই মহান চরিত্রে অধিষ্ঠিত।’( সুরা কলাম আয়াত: ৪)

তিনি প্রেরিত হয়েছেন সমগ্র মানবজাতির রহমত স্বরূপ।

আল্লাহতায়ালা বলেন, ‘আমি তো আপনাকে বিশ্বজগতের প্রতি কেবল রহমত রূপেই প্রেরণ করেছি।’ ( সুরা আম্বিয়া: ১০৭)

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন দয়ার নবী। স্বভাবগতভাবেই তিনি ছিলেন কোমল হৃদয়ের অধিকারী। হাদিসের কিতাবসমূহে তাঁর দয়া ও হৃদয়ের কোমলতার অনেক বিবরণ উল্লেখিত হয়েছে। তিনি ছিলেন পরোপকারী, অন্যের কল্যাণকামী। সমাজের দুর্বল শ্রেণী-এতিম, মিসকিন ও বিধবাদের তিনি ছিলেন সহায়।

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি যখন প্রথম ওহী অবতীর্ণ হয় তখন তিনি ভীত-সন্ত্রস্ত হয়ে উম্মুল মুমিনীন হজরত খাদীজা (রা.) এর কাছে ফিরে আসেন এবং তার প্রাণ-সংশয়ের কথা ব্যক্ত করেন। তখন হজরত খাদিজা (রা.) যে কথা বলে তাকে শান্ত করেন তা আজও হাদিসের কিতাবসমূহে সংরক্ষিত আছে। তিনি বলেন ‘কখনো নয়, খোদার কসম, আল্লাহতায়ালা কখনো আপনাকে লাঞ্ছিত করবেন না। কেননা আপনি আত্মীয়তার সম্পর্ক বজায় রাখেন, সত্য কথা বলেন, অক্ষমদের বোঝা বহন করেন, কর্মহীন নিঃস্ব ব্যক্তির কর্মস্থান করেন, মেহমানদারি করেন এবং বিভিন্ন বিপদাপদে মানুষের সাহায্য করেন।’

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘ যদি তোমার মধ্যে চারটি গুণ থাকে তবে দুনিয়ার যা কিছুই তোমার হস্তচ্যুত হোক না কেন, তাঁতে তোমার কোনো ক্ষতি নেই। সেই গুণগুলো হল, আমানত রক্ষা করা, সত্য কথা বলা, স্বভাব-চরিত্র সুন্দর হওয়া, হারাম থেকে বেঁচে থাকা।’( মুসনাদে আহমদ ও বায়হাকী শরীফ)

অন্য এক হাদিসে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘ তোমাদের মধ্যে কেউ যদি কোনো অন্যায় কাজ দেখে তবে সে যেন (সামর্থ্য থাকলে) তাঁতে হস্তক্ষেপ করে এবং তা বন্ধ করে দেয়, আর যদি তা করতে না পারে তবে মুখে নিষেধ করে, আর যদি তাও করতে সক্ষম না হয় তবে অন্তরে সেই অন্যায় কাজের প্রতি ঘৃণা পোষণ করে। আর এটা হলো ঈমানের দুর্বলতম স্তর।’( মুসলিম ও তিরমিজি শরিফ)

উত্তম আদর্শবান নবীর যথার্থ উম্মত যে আজো পৃথিবীতে নেই তা নয়, কিন্তু সংখ্যায় তারা খুবই নগণ্য। নবীজীর আদর্শবান খাঁটি ঈমানদার কিছু সংখ্যক উম্মত আছে বলেই আজও পৃথিবীতে সত্যের জাগরণ আছে, মিথ্যার বিরুদ্ধে সত্যের হুংকার আছে। আছে রাসুলের আদর্শ ও বিশ্বাস জীবনের সর্বত্র প্রতিষ্ঠার ইস্পাতদৃঢ় অঙ্গীকার।

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আজাদ-গোলাম, দুর্বল-সবল, ধনী-গরীব সবাইকে দিনে-রাতে প্রকাশ্যে-গোপনে অবিশ্রান্তভাবে আল্লাহতায়ালার দিকে ডেকেছেন। যাতে সবাই ঈমানদার হয়, আদর্শবান হয়, সৎচরিত্রের অধিকারী হয়।

আল্লাহ আমাদের সকলকে উত্তম মানুষ হিসেবে কবুল করুন।

(আমিন)

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শবেকদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি : রাষ্ট্রপতি
X
Fresh