• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রতিদিনই বাড়ছে রিকশা ভাড়া

জুলহাস কবীর

  ২৭ নভেম্বর ২০১৭, ১৬:৫৮

প্রতিদিনই বাড়ছে রাজধানীর রিকশা ভাড়া। ফলে ভোগান্তি বেড়েছে নিম্ন আর মধ্যবিত্তদের। নির্দিষ্ট নীতিমালা না থাকায় কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না এই গণপরিবহনের ভাড়া।

রাজধানীর নিম্ন আর মধ্যবিত্তদের কাছে তিন চাকার এই বাহন চলাচলের বেলায় স্বস্তিদায়ক হলেও ভাড়ার বেলায় সমানভাবে অস্বস্তিকর!

গত কয়েক মাসেই রাজধানীর প্রতিটি রুটে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত রিকশা ভাড়া। আর ভাড়া নিয়ে প্রতিনিয়ত বাকবিতণ্ডায় জড়িয়ে পড়তে দেখা যায় রিকশা চালক ও যাত্রীদের।

রাজধানীর হাতিরঝিলের পাশের বিয়াম স্কুলের সামনে কথা হয় বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে। সবার অভিযোগ বাড়তি ভাড়া নিয়ে।

এদিকে পাল্টা যুক্তি দেয়ার চেষ্টা করেছেন রিকশাচালকরা। ভাড়া বেশি আদায়ের জন্য প্রতিদিনের জমা বৃদ্ধিকে দায়ী করেছেন তারা।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং আঞ্চলিক সোসাইটির উদ্যোগে নির্দিষ্ট নীতিমালার মাধ্যমে গুলশান, বনানী ও বারিধারায় রিকশা সেবা দেয়া হচ্ছে। তবে গত কয়েক মাসে সেখানেও বেশি ভাড়া আদায়ের অভিযোগ যাত্রীদের।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, রাজধানীর ২২ শতাংশ যাত্রী রিকশায় যাতায়াত করলেও এ পর্যন্ত কোনো নীতিমালা তৈরি করা হয়নি। এছাড়া ভাড়া নৈরাজ্য বন্ধে সরকারকে আরো বেশি উদ্যোগী হতে হবে বলেও মনে করেন তিনি।

তবে ঢাকা গণপরিবহনের অন্যতম এই বাহনকে নিয়ন্ত্রণে আনতে সরকারকে দ্রুতই উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন যাত্রীরা।

আরকে/কে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
সুনামগঞ্জ শহরে ট্রাক্টর ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
রাজধানীতে হিটস্ট্রোকে রিকশাচালকের মৃত্যু!
একসঙ্গে বাসাভাড়া দুই মাদরাসাছাত্রীর, ছিল বিয়ের পরিকল্পনা
X
Fresh