• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কর্মবিরতিতে অচল সরকারি কলেজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৭, ১৪:০৯

জাতীয়করণ করা কলেজশিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করার দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। রোববার থেকে শুরু হওয়া কর্মবিরতির আজ (সোমবার) দ্বিতীয় দিন।

এতে সরকারি কলেজগুলোতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। কোনো ক্লাস হচ্ছে না।

‘নো বিসিএস, নো ক্যাডার’-এই দাবিতে দু’দিনের কর্মবিরতি শুরু করেন তারা।

সোমবার সকালে ঢাকা কলেজ, কবি নজরুল কলেজ, ইডেন মহিলা কলেজ, মিরপুরের সরকারি বাঙলা কলেজ, ঘুরে দেখা গেছে শিক্ষকরা কলেজে উপস্থিত থাকলেও ক্লাস নিচ্ছেন না।

এছাড়াও সিলেটের এমসি কলেজ, বরিশালের বিএম কলেজ, চট্টগ্রামের চট্টগ্রাম কলেজসহ বিভিন্ন কলেজে খোঁজ নিয়ে দেখা গেছে ওই সব কলেজে অচলাবস্থা চলছে।

শিক্ষকরা জানান, দাবি না মানলে আরো কঠোর আন্দোলনে যাওয়া হবে।

জানা গেছে, বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েই ক্যাডারভুক্ত হন কলেজ শিক্ষকরা। আর কলেজ জাতীয়করণ করা হলেও শিক্ষকরা বিসিএস না দিয়েই ক্যাডারের মর্যাদা পান। জাতীয়করণ শিক্ষকদের ক্যাডার মর্যাদা দেয়ায় প্রথম থেকেই ক্ষুব্ধ ছিলেন বিসিএস শিক্ষকরা। তাদের দাবি, ওইসব শিক্ষকদেরকে নন-ক্যাডার রেখে প্রথম শ্রেণির মর্যাদা দেয়া হোক।

সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানান, দাবি পূরণ না হলে, আগামী ৬ থেকে ৮ জানুয়ারি আবারও পূর্ণ দিবস কর্মবিরতি পালন করা হবে। বিজয়ের মাস ডিসেম্বরে দাবির সমর্থনে জনসংযোগ করা হবে। তবে এ সময়ের মধ্যেও যদি শিক্ষানীতি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেয়া হয়, তাহলে তারা লাগাতার কর্মবিরতিতে যাবেন।

গেলো শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ করে এ কর্মবিরতি ঘোষণা করা হয়েছিল।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়