• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৭ই মার্চ কেন জাতীয় দিবস নয় : হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ নভেম্বর ২০১৭, ১৪:১৬

সোহরাওয়ার্দী উদ্যানে ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন, সেই দিবসটিকে কেন জাতীয় দিবস ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে ওই মঞ্চটি পুনর্নির্মাণে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

আজ (সোমবার) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল দেন। একই সঙ্গে ৭ই মার্চ তর্জনি উঁচিয়ে স্বাধীনতায় উদ্বুদ্ধকরণে বঙ্গবন্ধুর ভাষণের ভাস্কর্য ওই মঞ্চে কেন করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানের যে মঞ্চে বঙ্গবন্ধু ভাষণ দিয়েছিলেন সেই স্থানটি নির্ধারণ করে সেদিনের সেই মঞ্চের আদলে মঞ্চ পুনর্নির্মাণ, পাকিস্তানি সেনাদের আত্মসমর্পণের স্থান এবং যে স্থানে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে সম্মাননা জানানো হয়েছিল- সেই স্থান চিহ্নিত করে কেন সংরক্ষণের নির্দেশ দেয়া হবে না তাও আদালত জানতে চেয়েছেন।

আদালত মন্ত্রিপরিষদ সচিব, অর্থসচিবকে সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন।

আগামী ১২ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ঠিক রেখেছেন। এই সময়ের মধ্যে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতে ওই দুই সচিবকে বলা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. বশির আহমেদের জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান
‘বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস’
‘দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে’ 
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
X
Fresh