• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ঋণদাতাকে খুঁজে পাওয়া না গেলে তা দান করা বা পরিবারকে দিতে হবে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ নভেম্বর ২০১৭, ১৬:২১

আরটিভি’র সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাসিদের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের সম্মানিত মুহাদ্দিস হজরত মাওলানা শেখ ওয়ালিউর রহমান খান।

১. তাহাজ্জুতের নামাজের অপেক্ষায় বেতেরকে বিলম্ব করা শরিয়ত সম্মত কিনা?

উত্তর: তাহাজ্জুতের নামাজের পর যদি বেতের নামাজ পড়ার অভ্যাস থাকে এবং তিনি যদি নিশ্চিত হন যে শেষ রাতে উঠতে পারবেন তাহলে বেতেরকে পিছিয়ে রাখতে পারেন। আর যদি কোনো ধরনের অনিশ্চয়তা থাকে তাহলে বেতের এশার পরপর পড়ে ফেলাই ভালো। দুই নিয়মেই পড়া যাবে।

২. ইসলামি শরিয়ত মতে ক্যামেরায় ছবি তোলা বা ঘরে ছবি টানিয়ে রাখা যাবে কিনা?

উত্তর: বুখারি শরিফে ভাস্কর্য বা মূর্তি তৈরি করা ও ঘরে রাখাকে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। আবার রাসুল্লাহ (সা:) হতে বর্ণিত এক হাদিসে উল্লেখ আছে যে, ঘরের ভেতরে যদি কুকুর বা অন্য কোনো প্রাণীর ছবি থাকে সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করেন না। সেখানে যে কোনো প্রাণীর ছবিকেই নিষিদ্ধ করা হয়েছে।

তবে মানুষের জীবনে চলার প্রয়োজনে যেমন পাসপোর্ট, ভিসা, জমি রেজিস্ট্রি বা যে কোনো জাল-জালিয়াতি থেকে রক্ষা পাওয়ার জন্য অনেক সময় ছবি তোলার প্রয়োজন পরে।

এ বিষয়টিকে সহজ করার জন্য যেসব ছবি ক্যামেরা দিয়ে তোলা হয় সে ক্ষেত্রে কিছুটা শিথিলতা এনেছে ওলামায়ে কেরাম।

এছাড়া ইসলামি আইনে একটি বিধান রয়েছে প্রয়োজনের কারণে যে পরিমাণ না তুললেই নয় সে পরিমাণ জায়েজ আছে।তবে ঘরের ভেতরে যেখানে একটি ছবি রাখলেই যথেষ্ট সেখানে একের অধিক ছবি রাখা উচিত না।

এটা অবশ্য ক্যামেরার ছবির ক্ষেত্রে, তবে হাতে অংকন ছবির ক্ষেত্রে অন্য বিধান রয়েছে।

৩. সাবালক হওয়ার পর নামাজ কাজা হলে এগুলো কিভাবে আদায় করতে হবে? নাকি এর জন্য শুধু আল্লাহর কাছে ক্ষমা চাইলেই হবে।

উত্তর: না, নামাজ কাজা হয়ে গেলে সেটা আদায়ও করতে হবে আবার ক্ষমাও চাইতে হবে। ইসলামি শরিয়ত মতে নামাজ কাজা হয়ে গেলে সে ব্যক্তি তার প্রত্যেক নামাজের আগে-পরে কাজা নামাজ পড়ে নিতে পারে। তবে কাজা নামাজের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো ওয়াক্ত নেই। যে কোনো ওয়াক্তে কাজা নামাজ পড়তে পারেন।

৪.ঋণের অর্থ পরিশোধ করতে ঋণ দাতাকে পাওয়া না গেলে সেই অর্থ কী করা যাবে?

উত্তর: এই অবস্থায় যে পরিমাণ টাকা ঋণ করেছে সে পরিমাণ টাকা ঐ ব্যক্তির উদ্দেশ্যে দান করে দিতে হবে। অথবা ঐ ব্যক্তির পরিবারের কোনো সদস্যকে পাওয়া গেলে তাকে দিয়ে দিলেও হবে।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh