close
ঢাকা, রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ০৩ পৌষ ১৪২৪

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পলিত হচ্ছে ‘আখেরি চাহার শোম্বা’

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ নভেম্বর ২০১৭, ১৩:২৬ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১৩:৩৭
আজ পবিত্র আখেরি চাহার শোম্বা। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

হিজরি সালের সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ  দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়। নবী করিম (সা.) ইন্তেকালের আগে এইদিনে কিছুটা সুস্থতা বোধ করায় গোসল করেছিলেন।

আর এই খবরে মদীনাবাসী আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে যায়। দলে দলে তারা নবীকে একনজর দেখতে আসতে শুরু করে। এই সুখবরে সবাই তাদের সাধ্য মতো দান-সাদকা করেন। শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন।

সেদিন কেউ কেউ এতটাই খুশি হয়েছিলেন যে, তাদের দাস মুক্ত করে দিয়েছিলেন। আবার কেউবা অর্থ বা উট দান করেন।

হজরত আবু বকর সিদ্দিক (রা.) ৫ হাজার দিরহাম, হজরত উমর (রা.)৭ হাজার দিরহাম, হজরত ওসমান (রা.) ১০ হাজার দিরহাম, হজরত আলী (রা.) ৩ হাজার দিরহাম, আবদুর রহমান ১০০ উট ও ইবনে আউফ ১০০ উট দান করেন।

আখেরি চাহার শোম্বা আরবি ও ফারসি ভাষার সমন্বয়ে একটি বাক্য। আখেরি আবরি শব্দ। যার অর্থ শেষ। আর চাহার শোম্বা ফারসি শব্দ। যার অর্থ শেষ চতুর্থ বুধবার।

রাসুলুল্লাহ (সা.) রোগমুক্তির এই দিনটিকে ‘শুকরিয়া দিবস’ হিসেবেও পালন করা হয়। এইদিন মুসলমানরা দান-সাদকা, নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিবসটি অতিবাহিত করেন।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়