close
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৯ অগ্রহায়ণ ১৪২৪

সীমাহীন সংকটে জর্জরিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলো

সোহেল রানা
|  ০৯ নভেম্বর ২০১৭, ১৭:০৯ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৭, ১৭:৫৯
সেশনজটের যাঁতাকলে পড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চার বছরের অনার্স কোর্স শেষ হতে সময় লেগে যাচ্ছে ছয় বছর। আর এক বছরের মাস্টার্স কোর্স শেষ হতে সময় লেগে যাচ্ছে দেড় থেকে দুই বছর।

একদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে নির্দিষ্ট আসনের চেয়ে দেড় থেকে দুইগুণ বেশি শিক্ষার্থীর সংখ্যা। অন্যদিকে এসব কলেজে শ্রেণিকক্ষ ও শিক্ষকের অভাবে নির্ধারিত সময়ে ক্লাস, পরীক্ষা ও খাতা মূল্যায়ন করতে না পারায় সেশনজট বেড়েই চলেছে।

সেশনজটের পাশাপাশি আবার এসব সমস্যা। এক কথায় সীমাহীন সংকটে জর্জরিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলো। আর শিক্ষার্থীদের জীবন থেকে হারিয়ে যাচ্ছে মূল্যবান দুই থেকে তিনটি বছর।

শিক্ষায় গতি আনতে এবং শিক্ষার্থীদের চাকরির প্রতিযোগিতায় টিকিয়ে রাখার জন্য নিয়মিত শিক্ষাবর্ষ শেষ করার তাগিদ শিক্ষাবিদদের। পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে আরো সজাগ হওয়ার আহ্বান কর্তৃপক্ষের প্রতি তাদের।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী জানান, নির্দিষ্ট সময়ে শিক্ষাবর্ষ শেষ করতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

পাশাপাশি সেশনজটের কারণে শিক্ষার্থীদের জীবন থেকে মূল্যবান সময় হারিয়ে যাওয়ার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই নিতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

 

আরকে/কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়