• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নীতিগতভাবে ইসলামী ব্যাংকিং এ সুদের কোনো সুযোগ নেই

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ নভেম্বর ২০১৭, ১৬:৫৪

আরটিভি’র সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাসিদের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

১. মক্কা-মদিনায় জানাজার নামাজে একদিকে সালাম ফেরানো হয়। কিন্তু আমাদের দেশে দুই দিকে সালাম ফেরানো হয় কেন?

উত্তর: আমাদের দেশে দুদিকে সালাম ফেরানো হয় এটা হানাফি ও শাফি মাজহাবের ওলামাদের অভিমত। তাদের গবেষণায় জানাজার নামাজে অন্যান্য নামাজের মতো সালাম ফেরানোর বিষয়ে বলা হয়েছে। যেহেতু আমাদের দেশের প্রায় সবাই হানাফি মাজহারের অনুসারী, তাই এখানে সালাম দুইদিকে ফেরানো হয়।

আর বিখ্যাত ছয় সাহাবির মতবাদের ভিত্তিতে মক্কা-মদিনায় এক সালামে জানাজা নামাজ শেষ করা হয়। তাদের ব্যাখ্যা হচ্ছে রসুল (সা:) জানাজার নামাজে শুধুমাত্র ডান দিকে সালাম ফেরাতেন। এ জন্য মক্কা-মদিনার সঙ্গে আমাদের এমন পার্থক্য দেখা যায়।

২. নারীদের দীনি শিক্ষার ক্ষেত্রে কওমি মাদরাসা নাকি আলিয়া মাদরাসাকে প্রাধান্য দেয়া হবে?

উত্তর: আসলে আলিয়া মাদরাসায় একটি পূর্ণাঙ্গ সিলেবাস থাকে। যেটা দুনিয়া ও আখেরাতের উভয়ের একটি সমন্বয় থাকে। আবার কওমি মাদরাসাগুলোতে দীনি সিলেবাস পড়ানো হয়। সেটাও একটি গুরুত্বপূর্ণ দিক। তবে যেখানেই পড়ানো হোক না কেন, মেয়েদেরকে আলাদাভাবে পড়ানোই ভালো।

৩. ইসলামী ব্যাংকগুলো যে লভ্যাংশ দেয় সেগুলো কি সুদের মধ্যে পরে?

উত্তর: না এগুলো সুদের মধ্যে পরার নীতিগত কোনো সুযোগ নেই। আল্লাহ ব্যবসায়কে হালাল আর সুদকে হারাম করেছেন। এখানে একটি পার্থক্য হচ্ছে লোন দিয়ে সেখান থেকে বাড়তি কিছু নেয়া হারাম আর বিনিয়োগ ভিত্তিক লেনদেন হলে সেখান থেকে লভ্যাংশ নেয়া হালাল।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর
ইসলামিয়া চক্ষু হাসপাতালে চাকরির সুযোগ
‘১০ লাখ টাকা নেন মিষ্টি খেতে, কাউরে বলব না’
‘মানুষ যে আশা নিয়ে স্বাধীনতাযুদ্ধ করেছিল, তা আজও পূরণ হয়নি’
X
Fresh