• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঢাকা লিট ফেস্টের পর্দা উঠছে ১৬ নভেম্বর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ নভেম্বর ২০১৭, ১৮:৪৩

সপ্তমবারের মতো বাংলা একাডেমিতে আয়োজিত হতে যাচ্ছে সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’। আগামী ১৬ থেকে ১৮ নভেম্বর দেশি-বিদেশি সাহিত্যিক ও সাহিত্যপ্রেমীদের পদচারণায় মুখরিত হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ।

বরাবরের মতো অংশ নিচ্ছেন দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক। এবছর অংশগ্রহণকারীদের তালিকা ইতোমধ্যেই লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিদেশি অতিথিদের মধ্যে সিরিয়ার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড উল্লেখযোগ্য।

বাংলাদেশ থেকে থাকছেন, সৈয়দ মনজুরুল ইসলাম, মইনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আনিসুল হক, সলিমুল্লাহ খান, কায়জার হক, খাদেমুল ইসলামসহ আরও দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব।

বিশ্বের ২৩টি দেশের দুই শতাধিকের বেশি বক্তা, পারফর্মার এবং চিন্তাবিদ এই তিনদিনের আয়োজনে অংশ নিবেন। এবারের লিট ফেস্টে আলোচনা, পারফর্মেন্সসহ সেশন থাকছে শতাধিক।

এবার প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল গ্রান্টা’র মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গণে।

আগামি ১০ নভেম্বর সম্ভাব্য সেশনের আনুষ্ঠানিক তালিকা প্রকাশ করা হবে। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের বংশোদ্ভূত লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কার ঘোষণা দেয়া হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ দ্বিতীয়বারের মতো লিট ফেস্টের শেষ দিনে ঘোষিত হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিতব্য এই আয়োজনটি পরিচালনা করছেন কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্‌ সিদ্দিকী এবং কবি আহসান আকবর।

ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায়- www.dhakalitfest.com.

পিআর/এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
পর্দা নামছে মাসব্যাপী বইমেলার
আরও দুইদিন বাড়লো বইমেলার সময়সীমা
এবার বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার পাচ্ছেন যারা 
X
Fresh