• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গ্রাহকের দরজা খুলে দেবে অ্যাপ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৭, ১৪:০৯

বাড়িতে কেউ নেই। এমন সময় পণ্য ডেলিভারির জন্য গেলেন কোনো ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মী। সমস্যা নেই। কর্মীর স্মার্টফোনে থাকা অ্যাপ খুলে দেবে গ্রাহকের বাড়ির সামনের দরজা।

সম্প্রতি অ্যামাজনের কর্মীর জন্য এমনই সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম দ্য ভার্জের খবরে বলা হয়, ‘অ্যামাজন কি’ নামের এই সেবায় পণ্য সরবরাহকারী ব্যক্তি স্মার্টফোন অ্যাপ দিয়ে গ্রাহকের বাড়ির সামনের দরজা খুলতে পারবেন।

এই সেবার জন্য গ্রাহকের একটি স্মার্ট লক ও ক্লাউড ক্যাম ক্যামেরা থাকতে হবে। সরবরাহকারী পণ্যের বারকোড স্ক্যান করবেন। একবার সেটি অনলাইনে যাচাই হলে ক্যামেরাতে ফুটেজ রেকর্ডিং শুরু হবে এবং সরবরাহকারী ব্যক্তি অ্যাপ দিয়ে দরজা আনলক করতে পারবেন।

কয়েক বছর ধরেই পণ্য সরবরাহ সেবা উন্নত করার চেষ্টা চালাচ্ছে মার্কিন এই প্রতিষ্ঠানটি। ২০১৫ সালে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান আউডির সঙ্গেও একটি সরবরাহ সেবা চালু করে প্রতিষ্ঠানটি।

অ্যামাজন জানিয়েছে, এই ডিভাইসের মাধ্যমে বাড়ির পরিচ্ছন্নতা কর্মী বা আত্মীয় স্বজনকে বাড়িতে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে।

আগামী ৮ নভেম্বর থেকে প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের ৩৭টি সিটিতে এই সেবা পাওয়া যাবে।

অ্যামাজনের পণ্য সরবরাহ প্রযুক্তির ভাইস প্রেসিডেন্ট পিটার লার্সন বলেন, এই প্রযুক্তি গ্রাহকের মনে এই স্বস্তি দেবে- বাড়ির বাইরে থাকার পরও তার পণ্যটি নিরাপদেই তার ঘরে পৌঁছেছে এবং সেটা সময়মতো।

শুরুতে স্মার্টলক ও ক্যামেরার জন্য দাম রাখা হচ্ছে প্রায় ২৫০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ আজকের দর অনুযায়ী ২০ হাজার ৮১৫ টাকা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিও-ডকুমেন্ট
আজ থেকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার অ্যাপয়েন্টমেন্ট শুরু
আইফোনকে টপকে শীর্ষে স্যামসাং
ফের হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম বিভ্রাটের অভিযোগ
X
Fresh