• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তামাকের কারণে বছরে ১ লাখ মানুষের মৃত্যু হয়

অনলাইন ডেস্ক
  ২৬ অক্টোবর ২০১৭, ২৩:১৫

বাংলাদেশের প্রতি বছর এক লাখ মানুষ তামাকের কারণে মৃত্যুবরণ করে। দেশে ১৫-৬৪ বছর বয়সীদের মধ্যে ৪৩ দশমিক ৩ ভাগ বা ৪ কোটি ৩০ লক্ষাধিক মানুষ তামাক সেবন করে থাকে। এ হার পুরুষের মধ্যে ৫৮ ভাগ এবং নারীদের মধ্যে ২৯ ভাগ। ৪৫ ভাগ অধূমপায়ী মানুষ জনসমাগমস্থলে পরোক্ষ ধূমপানের শিকার হন। এরমধ্যে ৩০ শতাংশ নারী। জানালেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিষ বাতাস’ নামের একটি টিভি স্পট উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পরোক্ষ ধূমপানের ক্ষতিকর বিষয় জনসাধারণের কাছে তুলে ধরতেই এই টিভি স্পটটি তৈরি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাহিদ মালেক বলেন, ২০১৫-১৬ সালে সরকার তামাক খাত থেকে ১৬ হাজার ৮০০ কোটি টাকা রাজস্ব পেয়েছে। তবে তামাক জনিত রোগে আক্রান্তদের চিকিৎসায় সরকারের ব্যয় হয়েছে এর দ্বিগুণ।

পরোক্ষ ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে মানুষকে সচেতন করতে ভাইটাল স্ট্র্যাটেজি ও সরকারের যৌথ অর্থায়নে নির্মিত এ টিভি স্পটটির দৈর্ঘ্য ৩০ সেকেন্ড।

‘বিষ বাতাস’ নামের এ স্পটটি বৃহস্পতিবার থেকে আগামী পাঁচ সপ্তাহ বাংলাদেশ টেলিভিশনসহ (বিটিভি) দেশের প্রধান প্রধান বেসরকারি টিভি চ্যানেলগুলোতে প্রায় ৫ হাজার বার প্রচারিত হবে।

তিনি বলেন, তামাকের ভয়াবহতা থেকে মানুষের জীবন রক্ষা ও ২০৪০ সালের মধ্যে দেশকে ধূমপান মুক্ত করতে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে এই প্রচার অভিযান চালানো হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহমদ, অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য ও বিশ্বস্বাস্থ্য) রোকসানা কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রুহুল কুদ্দুস, ভাইটাল স্ট্র্যাটেজিসের কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খোঁজাখুঁজির সময় ভাই-বোনকে পুকুরে ভাসতে দেখেন পরিবার
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
বজ্রপাতে কোরআনের হাফেজসহ দুই যুবকের মৃত্যু
কাজে ব্যস্ত ছিল মা, পুকুরে ভাসছিল চার বছরের তাহসিন 
X
Fresh