• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ-পাকিস্তান সাইবার হামলার ঝুঁকিতে শীর্ষে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ অক্টোবর ২০১৭, ২২:১১

বাংলাদেশ ও পাকিস্তান সাইবার হামলার ঝুঁকিতে থাকা দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে। এরপরই রয়েছে কম্বোডিয়া ও ইন্দোনেশিয়া। নিজেদের ডিভাইসে ঢুকে পড়া সাইবার ক্রিমিনালদেরকে অর্থ প্রদান করা দেশগুলোর মধ্যে তাদের অবস্থান শীর্ষে। ক্রিমিনালদের অর্থ দিয়ে নিজেদের ডিভাইস মুক্ত করতে হয়েছে ব্যবহারকারীদের।

বৃহস্পতিবার ২০১৭-কিউ ১ নামে প্রকাশ করা মাইক্রোসফটের সিকিউরিটি ইন্টেলিজেন্স রিপোর্টে (এসআইআর) এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, এই দেশগুলোর প্রতি চারটি কম্পিউটারের একটিতে মাইক্রোসফটের রিয়াল টাইম সিকিউরিটি প্রোডাক্ট ব্যবহার করা হয়।

আরো বলা হয়েছে, সাইবার নিরাপত্তার দিক দিয়ে এশিয়ায় শীর্ষ স্থানে অবস্থান করছে জাপান। দেশটির মাত্র দুই শতাংশ কম্পিউটারে ক্ষতিকারক সফটওয়্যার হামলার ঘটনা ঘটেছে।

এদিকে মাইক্রোসফট রিয়েল টাইম সিকিউরিটি প্রোডাক্ট ব্যবহার করা সত্ত্বেও এ বছর মালয়েশিয়ার ১২.৯ ভাগ কম্পিউটার হামলার শিকার হয়েছে। যা সারাবিশ্বে সাইবার হামলার চেয়ে নয় ভাগ বেশি।

ইতিবাচক বিষয় হলো গত বছরের চেয়ে এই হামলার পরিমাণ চার ভাগ কমেছে। গত বছর মালয়েশিয়ার ১৬.৭ ভাগ কম্পিউটার হামলার শিকার হয়েছিল।

সাইবার নিরাপত্তা প্রযুক্তি কোম্পানি এসকিউআর’র প্রধান নির্বাহী কর্মকর্তা নিথিন থমাস বলেছেন, ক্ষতিকারক সফটওয়্যার অতি দ্রুত ছড়িয়ে পড়ছে। বর্তমানে এটি মোকাবেলা করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

কে/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রোম ব্রাউজারে ভয়ংকর ত্রুটি, আপনি নিরাপদ তো?
দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ম্যালওয়্যার সংক্রমণ
২৬০০ কোটি ডেটা ফাঁস, বড় ধরনের সাইবার হামলার শঙ্কা
সাইবার হামলার শঙ্কায় ইসির সতর্কবার্তা
X
Fresh