• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘১৫ আগস্ট-২১ আগস্ট হামলা একই সূত্রে গাঁথা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ অক্টোবর ২০১৭, ১৮:০০

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা এবং বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা একই সূত্রে গাঁথা। বললেন রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সিনিয়র অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান।

আজ (সোমবার) আদালতে রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের সূচনা বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সৈয়দ রেজাউর রহমান বলেন, মুক্তিযুদ্ধে পরাজিত শক্তিই আওয়ামী লীগকে ও জাতিকে নেতৃত্ব শূন্য করতে এসব হামলা ও ষড়যন্ত্র করছে।

প্রধান কৌঁসুলি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা বিএনপি-জামায়াত জোট সরকারের প্রত্যক্ষ মদদে হয়েছে। এ ঘনটার সঙ্গে সুনির্দিষ্ট কয়েকটি জঙ্গি সংগঠনসহ তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের প্রভাবশালীরা জড়িত থাকার প্রমাণ রয়েছে। এ ঘটনার ষড়যন্ত্রে তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টুদের মতো প্রভাবশালীরা সম্পৃক্ত।

তিনি বলেন, পুরো জাতি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আদালতের কাছে, আমাদের কাছে ন্যায়বিচার প্রাপ্তির প্রত্যাশায় রয়েছে।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ মামলার বিচার চলছে। স্পর্শকাতর ও আলোচিত এ মামলায় মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) সিআইডির জ্যেষ্ঠ বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দসহ ২২৫ জন সাক্ষ্য দিয়েছেন। এরপর আসামিদের আত্মপক্ষ সমর্থনে বক্তব্য পেশ ও আসামিপক্ষ সাফাই সাক্ষ্য নেয়া হয়।

বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও পাঁচ শতাধিক লোক আহত হন। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পত্নী আইভি রহমান।

তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলা থেকে বেঁচে যান। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তিতে আঘাতপ্রাপ্ত হয়।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেভাবে দিন কাটছে ‘হাঙর নদী গ্রেনেড’র সেই রইছের (ভিডিও)
নোয়াখালী থেকে দুটি গ্রেনেড উদ্ধার
X
Fresh