close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

দূষণে সবচেয়ে বেশি মৃত্যু বাংলাদেশে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২০ অক্টোবর ২০১৭, ২২:১১ | আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ২২:১৬
বিশ্বে সবচেয়ে বেশি দূষণজনিত কারণে মৃত্যু হয়েছে বাংলাদেশে। বিজ্ঞান সাময়িকী ল্যানসেটের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বিশ্বব্যাপী ৯০ লাখ মানুষ দূষণের শিকার হয়ে প্রাণ হারিয়েছে। তার মধ্যে বাংলাদেশ শীর্ষে, আর দ্বিতীয় অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ সোমালিয়া। আর দূষণজনিত মৃত্যুর হার সবচেয়ে কম ব্রুনাই ও সুইডেনে।

বিজ্ঞান সাময়িকী ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ মৃত্যু ঘটেছে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। দূষণজনিত মৃত্যুর দুই তৃতীয়াংশের কারণ বায়ুদূষণ। দূষণজনিত মৃত্যুর বেশিরভাগ হয়েছে  হৃদরোগ, স্ট্রোক এবং ফুসফুসের ক্যান্সারে।

গবেষণায় জড়িত বিজ্ঞানী প্রফেসর ফিলিপ ল্যান্ড্রিগান বলেন, দূষণের চ্যালেঞ্জ পরিবেশগত চ্যালেঞ্জের থেকেও বেশি। দূষণ জনস্বাস্থ্যের নানা দিকের ওপর ব্যাপক প্রভাব ফেলছে। বায়ুদূষণে অকালে প্রাণ হারাচ্ছে ৬৫ লাখ মানুষ। এর মধ্যে রয়েছে বাইরে থেকে আসা দূষণ যেমন গ্যাস, বাতাসে দূষণ-কণা এবং ঘরের ভেতর কাঠ ও কাঠকয়লা জ্বালানোর ধোঁয়া।

এরপর যেটি সবেচেয়ে বেশি ঝুঁকি সৃষ্টি করছে সেটি হল পানি দূষণ, যার থেকে মৃত্যু হয়েছে ১৮ লাখ মানুষের। এছাড়াও বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে দূষণ থেকে মারা গেছে ৮ লাখ মানুষ।

তিনি বলেন, সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে। এর একটা বড় প্রভাব পড়েছে দ্রুত অর্থনৈতিক উন্নয়নশীল দেশের উপর। এ তালিকায় ভারত রয়েছে পঞ্চম স্থানে। আর চীনের অবস্থান ১৬তম স্থানে।

প্রফেসর ফিলিপ বলেন, ১৮৮টি দেশে দূষণের এই জরিপ ও গবেষণা চালানো হয়েছে। সেখানে উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের স্থান তালিকায় ৫৫ নম্বরে, তবে সেখানে ডিজেল থেকে দূষণের শিকার হচ্ছে বহু মানুষ।

দুই বছর ধরে চলা এই গবেষণায় আরো বলা হয়েছে, দূষণের সঙ্গে দারিদ্র, অস্বাস্থ্য এবং সামাজিক অবিচারের বিষয়গুলোও অঙ্গাঙ্গিভাবে জড়িত।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়