close
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৯ অগ্রহায়ণ ১৪২৪

ষোড়শ সংশোধনী বাতিল

রিভিউ আবেদন তৈরি করছে কমিটি : অ্যাটর্নি জেনারেল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ অক্টোবর ২০১৭, ১৯:০৭ | আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ০৯:১৩
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের জন্য অ্যাটর্নি জেনারেলসহ ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, দুইজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও আটজন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে এ টিম গঠন করা হয়েছে।

তিনি বলেন, এটা অনেক বড় একটি রায়। এ রায়ের বিরুদ্ধে আমরা রিভিউ করার প্রস্তুতি নিচ্ছি। আর এজন্যই আমিসহ ১১ সদস্যের একটি টিম করা হয়েছে। কমিটি আদালতের দৈনন্দিন কাজ শেষ করে প্রতিদিন সন্ধ্যা থেকে রাত প্রায় ৯টা থেকে ১০টা পর্যন্ত তথ্য উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণসহ এ সংক্রান্ত কাজগুলা করছে। সরকারের সিদ্ধান্ত এলেই যথাসময়ে রিভিউ করা হবে।

রাষ্ট্রপক্ষ সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর গত ১১ অক্টোবর মাহবুবে আলম জানিয়েছিলেন, রায় হাতে আসার নির্ধারিত ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদনের নিয়ম। এ সময়ের মধ্যেই আবেদন করা হবে।

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পূর্ণাঙ্গ কপি গত ১ আগস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

এরপর ১৮ আগস্ট রাজধানীতে এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে সরকার প্রস্তুতি নিচ্ছে।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়