close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

‘৩ হাসপাতাল ঘুরে প্রসূতির রাস্তায় সন্তান প্রসব দুঃখজনক’

অনলাইন ডেস্ক
|  ১৯ অক্টোবর ২০১৭, ২২:২৮ | আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ০৮:৪৬
তিন হাসপাতাল ঘুরে এক প্রসূতির রাস্তায় সন্তান প্রসব ও পরে ওই নবজাতকের মৃত্যুর ঘটনাকে দুঃখজনক বলে অভিহিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে কেনো আইনগত ব্যবস্থা নেয়া হবে না তাও জানতে রুল দিয়েছেন আদালত। সেইসঙ্গে তাকে ক্ষতিপূরণ প্রদান করা কেন হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে।

ওই ঘটনা নিয়ে প্রকাশিত গণমাধ্যমের প্রতিবেদন নজরে এলে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।  

আদালত বলেছেন, এই ঘটনা আমাদের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সভ্যতার ওপর কালিমা লেপন। আমাদের স্বাস্থ্যসেবায় গরিব জনগোষ্ঠী খুই নিগৃহীত। তাদের চিকিৎসার অবহেলার এই দৃষ্টান্ত, সম্মুখ ব্যবস্থা গ্রহণে সরকারের আরো সচেতন হওয়া আবশ্যক।

এ ঘটনা তদন্ত করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

স্বাস্থ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, সমাজকল্যাণ সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা মেডিকেল কলেজ ও সলিমুল্লাহ মেডিকেল কলেজের পরিচালক, আজিমপুর মাতৃসদনের সুপারিন্টেন্ডেন্টকে এ রুলের জবাব দিতে বলেছেন আদালত।

মঙ্গলবার প্রসব বেদনা নিয়ে তিনটি সরকারি হাসপাতাল ঘোরেন পারভিন নামে এক নারী। তিনটি জায়গার কোনোটিতে স্বাস্থ্যসেবা পাননি তিনি। কোথাও চিকিৎসা না পেয়ে রাস্তাতেই তার সন্তান প্রসব হয়। তবে জন্মের পরপরই মারা যায় নবজাতক।

 

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়