• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

খোলা ট্রাকে ময়লা-আবর্জনা পরিবহনে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
  ১৬ অক্টোবর ২০১৭, ১৬:১৫

রাজধানী ঢাকায় খোলা ট্রাকে ময়লা-আবর্জনা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

সেইসঙ্গে রাজধানীতে দিনের বেলায় ময়লা অপসারণ না করতে সিটি করপোরেশনকে নির্দেশ দেয়া হয়েছে। এ কাজের জন্য রাতে সুনির্দিষ্ট সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট।

আজ (সোমবার) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রাত ১০টা থেকে ভোর ৬টার মধ্যে ঢাকা সিটির সব ময়লা অপসারণের নির্দেশ দেয়া হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনকে। এ ময়লা অপসারণে ঢাকনাযুক্ত গাড়ি ব্যবহারেরও নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এ বিষয়ে কার্যকর বর্জ্য ব্যবস্থাপনার জন্য ঢাকনাবিশিষ্ট যানবাহন দিয়ে নির্ধারিত সময়ে বর্জ্য সংগ্রহ ও পরিবহনের জন্য কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে ৪৫ দিনের মধ্যে আদালতকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইনজীবী মাহফুজুর রহমান মিলন রোববার রিট আবেদনটি করেন। এর ওপর আজ শুনানি হয়।

রুলে নির্ধারিত সময়ে ও ঢাকনাবিশিষ্ট ট্রাক বা ভ্যান দিয়ে বর্জ্য পরিবহনে ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি বিধিমালা প্রণয়নে কেন নির্দেশ দেয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, পরিবেশ সচিব, স্বরাষ্ট্রসচিব, আইন সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং দুই সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাসহ ১৫ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে ১০ ডিসেম্বর পরবর্তী আদেশের জন্য দিন রাখা হয়েছে।

সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, ঢাকার দুই সিটির এক কোটি ৮০ লাখ মানুষের জীবন যাপনে প্রতিদিন গড়ে পাঁচ হাজার টন বর্জ্য তৈরি হয়।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
বেনজীরের সম্পদ: অনুসন্ধান প্রতিবেদন নিয়ে দুদককে হাইকোর্টের যে নির্দেশ
X
Fresh