close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

ঢাবির উপাচার্য প্যানেল অবৈধ: হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ অক্টোবর ২০১৭, ১৮:৪২ | আপডেট : ১০ অক্টোবর ২০১৭, ১৯:০৩
ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) সিনেটের গত ২৯ জুলাইয়ের সভা এবং সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, কোষাধ্যক্ষ কামাল উদ্দীন ও বিজ্ঞান অনুষদের ডিন আবদুল আজিজকে নিয়ে মনোনীত উপাচার্য প্যানেল অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

পাশাপাশি আগামী ছয় মাসের মধ্যে পূর্ণাঙ্গ সিনেট গঠন করে উপাচার্য প্যানেল মনোনয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের নেতৃত্বে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চের রায়ে এ ঘোষণা ও নির্দেশ দেয়া হয়েছে।

এ বছরের ১৬ জুলাই একটি নোটিশের মাধ্যমে তিন সদস্যের উপাচার্য প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ঢাবি সিনেটের বিশেষ সভা ডাকা হয়।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন ছাড়া সভা ডাকায় ১২ জন শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রিট করলে ২৪ জুলাই হাইকোর্ট রুলসহ নোটিশের কার্যকারিতা স্থগিত করেন।

দুইদিন পর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। আপিল বিভাগে শুনানির আগেই সভা অনুষ্ঠিত হয়।

তিন আগস্ট আপিল বিভাগ এই প্যানেলের কার্যকারিতা স্থগিত করে চার সপ্তাহের মধ্যে রুল নিষ্পত্তি করতে হাইকোর্টের একটি বেঞ্চে পাঠান। হাইকোর্টে শুনানি শুরু হয় ২১ আগস্ট। গত রোববার চূড়ান্ত শুনানি শেষে রায়ের জন্য মঙ্গলবার ধার্য করেন আদালত।

১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশের ২০’র এক ধারা অনুযায়ী নির্বাচিত ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট থাকবেন সিনেটে। কিন্তু ২৯ জুলাইয়ের সভা হয় তাদের নির্বাচন না করেই।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়